ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চামড়া অনেকেই মাটিতে পুঁতে ফেলেছেন: ফখরুল

ঠাকুরগাঁও প্রতিনিধি
🕐 ৩:৩৩ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০১৯

চামড়ার বাজারের বিপর্যয় নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কোরবানির চামড়া বিক্রি করতে না পেরে অনেকেই সেটি মাটিতে পুঁতে ফেলেছেন। এটি দেশের অর্থনীতির জন্য বিরাট ক্ষতি, যার দীর্ঘস্থায়ী প্রতিক্রিয়া পড়বে আমাদের চামড়াশিল্পের ওপর।

বুধবার (১৪ আগস্ট) ঠাকুরগাঁও শহরের কালীবাড়িতে নিজ বাসভবনে তিনি এসব কথা বলেন।

ফখরুল মনে করেন, এটি সিন্ডিকেশনের জন্য হয়েছে। পাশাপাশি অর্থ সংকটও একটি কারণ।

বিএনপি মহাসচিব বলেন, একটা সময় ছিল, চামড়া কেনার জন্য ব্যাংক থেকে লোন দেওয়া হতো, যারা চামড়া ব্যবসায়ী তাদেরকে লোন দেয়া হতো। আজ এ ধরনের কোন ব্যবস্থা না থাকায় চামড়া ব্যবসায় একটা ভয়াবহতা সৃষ্টি হয়েছে।

এই পরিস্থিতিতে সরকার প্রথমবারের মতো কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে দাম বাড়বে বলে আশা করা হচ্ছে সরকারের তরফ থেকে।

তবে ফখরুল মনে করেন, এতেও সুফল মিলবে না। তিনি বলেন, এখন শেষ সময়ে বলা হচ্ছে এটাকে (চামড়া) এক্সপোর্ট (রপ্তানি) করা যাবে। সেটাও অনেক লেট সিদ্ধান্ত। কারণ, যা ক্ষতি হওয়ার হয়ে গেছে।

তিনি বলেন, আসলে এই সরকারের সঙ্গে জনগণের কোনো সম্পর্ক নেই। তারা জনগণের দ্বারা নির্বাচিত নয়। যার কারণে আজ সরকার লম্বা সময় ধরে দেশের একটা ক্ষতি করছে।

‘এই সরকার অর্থনীতির ক্ষতি করেছে, রাষ্ট্র ব্যবস্থার ক্ষতি করেছে। সেই সঙ্গে সমাজ ব্যবস্থার ক্ষতি করেছে। যার কারণেই আমরা বারবার বলছি, এই সরকারের অবিলম্বে পদত্যাগ করা উচিত। সেই সঙ্গে একটি নিরপেক্ষ সরকারে অধীনে নির্বাচন দেওয়া উচিত।’

বর্তমানের ব্যাংকিং অবস্থা নিয়ে কিরি বলেন, আজ ব্যাংকে মানুষ টাকা তুলতে গেলে সঠিক ভাবে টাকা পায় না। এই ব্যাংকগুলো চলছে একটা অনিয়মের মধ্য দিয়ে। একটা ব্যাংকে আগে ছিল, যে কোনো পরিবারের মধ্য থেকে একজন পরিচালক থাকতে পারবে। কিন্তু এখন একটা ব্যাংকে একই পরিবারের চার, পাঁচ জন করে সদস্য থাকছে। এই ব্যাংকিং সিস্টেমের যে অনিয়ম তার প্রভাব পড়ছে পুরো অর্থনীতিতে। এই আওয়ামী লীগের বড় বড় নেতারাই আজ ডিফল্টার (খেলাপি), তারাই সব থেকে বেশি টাকা নিয়েছে ব্যাংকগুলো থেকে।

 
Electronic Paper