ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শেয়ারবাজারে ধসের জন্য দায়ী সরকার: রিজভী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:০৯ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০১৯

শেয়ারবাজারে ধসের জন্য সরকারকে দায়ী করে অবিলম্বে ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মঙ্গলবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলের অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে এ দাবি জানান তিনি।

এর আগে দলীয় কার্যালয়ের নিচ থেকে শুরু করে মিছিলটি নাইটিঙ্গেল মোড় হয়ে আবার কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

রিজভী বলেন, ‘শেয়ারবাজারে এক দিনেই চার হাজার কোটি টাকার বেশি দর হারিয়েছে লেনদেন হওয়া কোম্পানিগুলো। এখন বিনিয়োগকারীদের মাথায় হাত। এক দিনেই ৪ হাজার ৩৫৮ কোটি টাকার লোকসান গুণতে হয়েছে বিনিয়োগকারীদের। এতে সবচেয়ে বেশি বিপদে পড়েছেন ঋণগ্রস্ত বিনিয়োগকারীরা। এখন সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক বেড়েছে।

তিনি বলেন, গত ৩০ জুন ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাস হওয়ার পর থেকে গত সোমবার পর্যন্ত মাত্র ১৫ কার্যদিবসে বিনিয়োগকারীদের লোকসান হয়েছে প্রায় ২৭ হাজার কোটি টাকা। শেয়ারের মূল্যমান কমে যাওয়ায় প্রায় ৪ লাখ কোটি টাকা থেকে ডিএসইর বাজার মূলধন নেমে এসেছে ৩ লাখ ৭৩ হাজার কোটি টাকায়।

রিজভী বলেন, শেয়ারবাজারে এই ব্যাপক ধসের জন্য সরকার দায়ী। অবিলম্বে ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছি।

ক্ষুদ্র ব্যবসায় কর আরোপের সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, গরিবের টাকা চুরি ও তাদের পেটে লাথি মারতে এখন ছোট ছোট ব্যবসায়ীর ওপরও করের বোঝা চাপাচ্ছে জনবিদ্বেষী সরকার। ইতোমধ্যে প্রায় পৌনে ২০০ পণ্য উৎপাদন, সরবরাহ ও সেবা প্রদানের ক্ষেত্রে ব্যবসায় নিবন্ধন নেয়া বাধ্যতামূলক করা হয়েছে, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) গত রোববার এ আদেশ দিয়েছে। ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। ছোট ব্যবসার তালিকায় আছে রেস্তোরাঁ, মিষ্টির দোকান, আসবাব বিক্রেতা, কোচিং সেন্টার, শরীরচর্চা কেন্দ্র (জিম), বিউটি পার্লার, মোটর ওয়ার্কশপ, ডেকোরেটরের দোকান, যানবাহন ভাড়া প্রদানকারী ইত্যাদি।

তিনি বলেন, আমি অবৈধ সরকার কর্তৃক ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট আরোপের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং এ ধরনের গণবিরোধী সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

 
Electronic Paper