ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাপার ড্রাইভিং সিটে জি এম কাদের

এরশাদের আসনে কে

তুষার রায়
🕐 ১০:৫০ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর সবার কৌতূহল ছিল দলের পরবর্তী প্রধান কে হবেন। এ নিয়ে দলে নানা গুঞ্জনও ছিল। তবে সব গুঞ্জনের অবসান ঘটিয়ে চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের নাম ঘোষণা করেছে জাপা। গতকাল বৃহস্পতিবার বনানীতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। এ সময় দলের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। এদিকে এরশাদের মৃত্যুর পর তার আসনটি (রংপুর-৩) শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। ফলে এ আসনের উপনির্বাচনে জাপার প্রার্থী কে হচ্ছেন তা নিয়ে কৌতূহল সৃষ্টি হয়েছে।

এরশাদের ছোটভাইয়ের ছেলে হোসেন মকবুল শাহরিয়ার আসিফ এ আসনে প্রার্থী হতে পারেন বলে গুঞ্জন রয়েছে। আবার এরশাদের সাবেক স্ত্রী বিদিশাকেও এখান থেকে প্রার্থী করা হতে পারে। তবে এ বিষয়ে জি এম কাদের বলেছেন, দলে আলোচনা করে প্রার্থী ঘোষণা করা হবে।

আজ (১৮ জুলাই) বনানী কার্যালয়ে সংবাদ সম্মেলনে জাপা মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেন, ‘অসুস্থ হওয়ার আগে এরশাদ সাংগঠনিক নির্দেশে জিএম কাদেরকে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং তার অবর্তমানে পার্টির চেয়ারম্যান হিসেবে ঘোষণা করেন। তাই এখন থেকে জিএম কাদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।’

এ সময় জিএম কাদের বলেন, ‘জাতীয় পার্টিতে কোনো দ্বন্দ্ব বা বিভেদ নেই। সবাই ঐক্যবদ্ধ আছেন। দলীয়ভাবে সিদ্ধান্ত নিয়ে সংসদে বিরোধীদলীয় নেতা নির্বাচন করে স্পিকারকে জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া এরশাদের শূন্য আসনে ফোরামে আলোচনা করেই প্রার্থী চূড়ান্ত করা হবে। ’

এদিকে এরশাদের মৃত্যুতে রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করা হয়েছে। শূন্য ঘোষিত এ আসনে আগামী তিন মাসের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর থেকেই আলোচনা শুরু হয়েছে খোদ এরশাদের আসনে এবার প্রার্থী হচ্ছেন কে? চলছে চুলচেরা বিশ্লেষণ। সমগ্র রংপুর বিশেষ করে রংপুর-৩ আসনে এরশাদের ঈর্ষণীয় জনপ্রিয়তা রয়েছে। বিশ্লেষকরা মনে করছেন, এ আসনটি এরশাদের ঘাঁটি। তাছাড়া জোট রাজনীতির কারণে ক্ষমতাসীন আওয়ামী লীগ এখানে প্রার্থী নাও দিতে পারে। যদিও তারা এ বিষয়ে কোনো ঘোষণা দেয়নি। তাছাড়া এখানে বিএনপির সাংগঠনিক অবস্থাও ততটা মজবুত নয়। ফলে এখানে জাপার প্রার্থী যিনিই হবেন তার দিকে জয়ের পাল্লা ঝুঁকে থাকবে। এজন্য এখানে জাপার টিকিট পেতে সক্রিয়তা শুরু হয়েছে।

দলীয় সূত্রে জানা গেছে, এরশাদের ভাতিজা শাহরিয়ার আসিফ এ আসনে টিকিট চাইবেন। এর আগে রংপুর-১ আসন থেকে নির্বাচন করেন তিনি। তবে একাদশ নির্বাচনে তিনি রংপুর-১ আসনে মনোনয়ন পাননি। এ কারণে দলের একটা অংশ মনে করছে, এরশাদ পরিবারের উত্তরসূরি হিসেবে শাহরিয়ার মনোনয়ন পেতে পারেন।

তবে জাপার আরেক অংশের দাবি, এরশাদের সাবেক স্ত্রী বিদিশা এ আসনে টিকিট চাইবেন। এরশাদের হাত ধরে রাজনীতিতে এসেছিলেন বিদিশা। বিদিশা ফিরলে জাপা আরও শক্তিশালী হবে। তাছাড়া সম্প্রতি গণমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বিদিশাও জাপায় ফেরার ইঙ্গিত দেন।

বিদিশা গণমাধ্যমকে বলেন, ‘জাপায় যখন আমি ছিলাম তখন সক্রিয়ভাবে রাজনীতি করেছি। আমি সবাইকে একসঙ্গে সমন্বয় করেছি। বিএনপির রোষানলে পড়ে রাজনীতি থেকে বিদায় নিতে হয়েছে আমাকে। আমার সঙ্গে জেল-জুলুম অত্যাচার সবই হয়েছে। যদি এখন জাতীয় পার্টিতে ফেরত যাই, আমি চেষ্টা করব বিএনপিকে ভেঙে তাদের নেতাদের দলে নিয়ে আসার।’
এ বিষয়ে আসিফ শাহরিয়ার খোলা কাগজকে বলেন, ‘এ আসনে মনোনয়ন পাওয়ার বিষয়ে আমি আশাবাদী। এখানে আমার ব্যাপক জনসমর্থন রয়েছে। আশা করি দল আমাকে টিকেট দেবে।’

তবে এরশাদের স্ত্রী রওশন এরশাদের সঙ্গে জিএম কাদেরের রাজনৈতিক বিষয়ে দূরত্ব রয়েছে বলে বিভিন্ন সময়ে খবর প্রকাশিত হয়েছে। এ ছাড়া অনেক আগে থেকেই বিদিশার সঙ্গে জিএম কাদেরের সুসম্পর্ক রয়েছে। তাছাড়া দলে বিদিশার প্রতি সহানুভূতিশীল একটা অংশও রয়েছে। বিদিশাকে জিতিয়ে সংসদে আনার মাধ্যমে জিএম কাদের একটা মাস্টারস্ট্রোকও দিতে পারেন বলে রাজনৈতিক মহলে আলোচনা রয়েছে। ফলে এরশাদের আসনে তার সাবেক স্ত্রী বিদিশা না ভাতিজা নাকি অন্য কেউ টিকিট পাচ্ছেন সেদিকেই চোখ সবার।

 
Electronic Paper