ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কোনো অজুহাত শুনতে চাই না, কৃষক বাঁচাতে হবে: ইনু

নিজস্ব প্রতিবেদক
🕐 ১:২২ অপরাহ্ণ, মে ১৯, ২০১৯

জাসদ সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু বলেন, কোনো অজুহাত শুনতে চাই না, কৃষক বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে।’ তিনি বলেন, সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করতে হবে। প্রয়োজনে অর্ধেক দাম আগাম দিয়ে কৃষকের গোলায় ধান রাখা ও সরকারি গুদামে সরবরাহের পর বাকি অর্ধেক দাম পরিশোধ করার পদ্ধতি চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে হবে।

রবিবার (১৯ মে) সকালে জাতীয় প্রেসকাবের সামনে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। সরকার নির্ধারিত ১০৪০ টাকা মণ দরে ধান কেনার দাবিতে জাতীয় কৃষক জোট এই মানববন্ধনের আয়োজন করে।

সাবেক মন্ত্রী বলেন, সরকারি গুদাম খালি না থাকলে বেসরকারি ও ব্যক্তিখাতের গুদাম ভাড়া নিতে হবে। আপাতত চাল আমদানি বন্ধ রাখতে হবে। দেশের চাহিদা অতিরিক্ত উৎপাদিত চাল রপ্তানির ব্যবস্থা করার কথা ভাবতে হবে। সার, বীজ, কীটনাশক, ডিজেল, বিদ্যুৎ, শ্যালো মেশিন, পাওয়ার টিলার, ট্রাক্টর, ডিপ টিউবওয়েল, ধান মাড়াইযন্ত্রসহ কৃষি উপকরণ ও যন্ত্রপাতির দাম কমাতে হবে।

তিনি বলেন, সরকারি গুদামের সম্প্রসারণ ও ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। সরকারি উদ্যোগে কৃষিপণ্য বিপণন সমবায় গড়ে তুলতে হবে। কৃষকের নিজের উৎপাদিত শস্য নিজের রাখার জন্য সংরক্ষণে গোলা তৈরির জন্য গোলা ঋণ দিতে হবে।

এ সময় জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি বলেন, ধানের মূল্য নিয়ে মধ্যস্বত্ত্বভোগী, দালাল, ফড়িয়া, চাতাল মালিক, চালকল মালিক, চাল আমদানিকারকসহ বড় বড় ধান-চাল ব্যবসায়ীদের সিন্ডিকেট যেন কোন কারসাজি করতে না পারে সেজন্য সরকারকে সজাগ থাকতে হবে।’

তিনি ইউনিয়ন ওয়ারী ধান চাষ ও ধান চাষিদের তথ্যসমৃদ্ধ ডাটাবেজ তৈরির দাবি জানান।

 

 
Electronic Paper