ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এরশাদের উত্তরসূরি নিয়ে নীরব দ্বন্দ্ব

শফিক হাসান
🕐 ১০:৪৮ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৯

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের পর দলটির উত্তরসূরি কে হবেন- এ নিয়ে দলটিতে চলছে নীরব দ্বন্দ্ব। সম্প্রতি এরশাদের ছোট ভাই জিএম কাদের এবং স্ত্রী রওশন এরশাদের ‘দ্বিমুখী’ বক্তব্যকে কেন্দ্র করে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। কে হবেন লাঙলের ভবিষ্যৎ কাণ্ডারি এ নিয়ে চলছে নীরব স্নায়ুযুদ্ধ। এরশাদের সব সম্পত্তি ট্রাস্টে দান করে দেওয়ার পর এ বিতর্কের আগুনে ঘি ঢালা হয়েছে। ট্রাস্টে এরশাদের ভাই এবং স্ত্রী কেউই স্থান পাননি। ছাড়াছাড়ি হয়ে যাওয়া এরশাদ-বিদিশা দম্পতির একমাত্র পুত্র ট্রাস্টের সদস্য হিসেবে স্থান পেয়েছেন। সংশ্লিষ্টরা ধারণা করছেন, এ সূত্রেই বিদিশা সিদ্দিক জাপার রাজনীতিতে ফিরছেন আবার। বিদিশা সাম্প্রতিক মন্তব্য এবং সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া স্ট্যাটাস এ গুঞ্জনকে জোরালো করেছে।

একদিকে সাবেক ফার্স্ট লেডি রওশন এরশাদ, অন্যদিকে এরশাদের ছোট ভাই জিএম কাদের। এরশাদ পরিবারের এ দুই সদস্যের বাইরেও আলোচনায় রয়েছেন জাপা মহাসচিব মশিউর রহমান রাঙ্গা ও জাপার গুরুত্বপূর্ণ নেতা আনিসুল ইসলাম মাহমুদ। ওয়ান/ইলেভেনের সময় আনিসুল ইসলাম দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

নানা নাটকীয়তার মধ্য দিয়ে জিএম কাদেরকে জাপার কো-চেয়ারম্যান করা হয়েছিল, আবার বাদ দেওয়া হয়েছিল ‘অনাস্থা’র অভিযোগে। ‘এরশাদ চমকে’ গত ৬ এপ্রিল ফের দলের কো-চেয়ারম্যানের পদ ফিরে পান কাদের; যদি জাতীয় সংসদ নেতার শিকে ছেঁড়েনি পরে আর। তার ফিরে আসার পেছনে দলের নেতাকর্মীদের একাংশের শক্ত ভূমিকা রয়েছে। বিশেষ করে রংপুর বিভাগের আট জেলার নেতাকর্মীরা হুমকি দিয়েছিলেন কাদেরকে হৃত পদ ফিরিয়ে না দিলে তারা একযোগে পদত্যাগ করবেন। জাপা প্রেসিডিয়াম সদস্য ও রংপুর সিটি করপোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এক্ষেত্রে রেখেছেন বড় ভূমিকা। কাদেরের ফেরা ভালো চোখে দেখেননি রওশন এরশাদ ও মহাসচিব মশিউর রহমান রাঙ্গা। সে সময়ে তিনি চেয়ারম্যানের সিদ্ধান্তে অসহিষ্ণুতা প্রকাশ করে বলেছিলেন, জাতীয় পার্টি কোনো পারিবারিক দল নয়। এরশাদের অবর্তমানে কে চেয়ারম্যান হবেন, তা দলের সাধারণ সভায় সিদ্ধান্ত হবে।

মঙ্গলবার রাজধানীর গুলশানের এক অনুষ্ঠানে জাপা সিনিয়র কো-চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা রওশন এরশাদ বলেন, জাতীয় পার্টির আগামী নেতৃত্ব কাউন্সিলের মাধ্যমেই নির্ধারণ করা হবে। শিগগিরই আলোচনার মাধ্যমে কাউন্সিলের তারিখ নির্ধারণ করা হবে। জাতীয় পার্টি হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বে ঐক্যবদ্ধ আছে। হুসেইন মুহম্মদ এরশাদ এখন আগের চেয়ে অনেক ভালো আছেন। জাতীয় পার্টির নেতৃত্বে কোনো বিভেদ নেই বলে দাবি করেন রওশন।

রওশনের সঙ্গে রয়েছেন দলের অনেক পুরনো ও পরীক্ষিত নেতাও। দীর্ঘদিন তিনি জাপাকে আগলে রেখেছেন, এরশাদের সঙ্গে থেকে নেতৃত্ব দিয়েছেন দলের। হাল ছাড়েননি দুর্দিনেও।

অন্যদিকে গত বৃহস্পতিবার জাপার বনানী কার্যালয়ে কো-চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, দেশের স্বার্থে সারা জীবন রাজনীতির মাঠেই থাকব। সবাই?কে নি?য়ে রাজনীতি কর?তে চাই। তবে দলের শৃঙ্খলা রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ যতদিন বেঁচে আছেন তিনিই আমাদের নেতা। উত্তরাঞ্চলের মানুষ মনে করেন হুসেইন মুহম্মদ এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির নেতৃত্ব তার পরিবার এবং রংপুর থেকেই হতে হবে। কারণ দেশের মানুষ ও পার্টির নেতাকর্মীরা এমন নেতৃত্বই আশা করেন।

কাদের আরও বলেন, সাধারণ মানুষ মনে করে ঐতিহাসিকভাবেই নেতৃত্বে রক্তের সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই হুসেইন মুহম্মদ এরশাদের বংশ পরম্পরায় জাতীয় পার্টির নেতৃত্ব আশা করেন তারা। উত্তরাঞ্চলের মানুষ চায় জাতীয় পার্টির নেতৃত্ব উত্তরবঙ্গ থেকেই আসুক।

চাপা গুঞ্জন রয়েছে বিদিশা সিদ্দিককে নিয়েও। গুঞ্জনের ডালপালায় ভিত দিয়েছে এরশাদ ট্রাস্টে এ সাবেক দম্পতির একমাত্র পুত্র এরিক এরশাদের থাকা বিষয়ে। আদালতের নির্দেশে এরিক বাবা-মা দুজনের কাছেই পালাক্রমে থাকছে। এরশাদের সহধর্মিণী থাকা অবস্থায় তিনি জাপা আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। সে সময় তিনি একাধিকবার নিজেকে ‘জাপার টনিক’ হিসেবে দাবি করেন। এরশাদের সঙ্গে বিচ্ছেদের পর তিনি দল থেকে নিজেকে গুটিয়ে নেন। সম্প্রতি তার দেওয়া একাধিক ফেসবুক পোস্টকে ঘিরে আলোচনার ঝড় ওঠে।

জিএম কাদেরকে পুনর্বহাল করার পর তিনি নিজের ফেসবুকে লেখেন-‘এরশাদের অবর্তমানে জাতীয় পার্টির নেতৃত্ব রংপুর থেকেই হতে হবে’। এর আগে গত ২২ মার্চ রাতে জিএম কাদেরকে কো-চেয়ারম্যান পদ থেকে সরিয়ে দেওয়ার পর বিদিশা স্ট্যাটাস দেন- ‘কবে যে যাত্রা পার্টির ইন অ্যান্ড আউট খেলা শেষ হবে’। এ পোস্টে মোহাম্মদ সাদেক কমেন্টে লিখেছেন, ‘খেলা বন্ধ করতে আপনি এগিয়ে আসুন। আপনার পাশে এরশাদের আদর্শের সৈনিকরা থাকবে।’ এতে বিদিশা রিপ্লাই দিয়েছেন, ‘সময় আসছে’। জিএম কাদের আবার কো-চেয়ারম্যান পদে এলে বিদিশা স্ট্যাটাস দেন, জিএম কাদের সাহেব আবার বহাল। মানি লোকের মানটা বাঁচল।
সাবেক সেনাশাসক নব্বই বছর বয়সী এরশাদ নানা রোগে ভুগছেন। তিনি ট্রাস্টে দান করেছেন নিজের সম্পত্তি। যোগ্য উত্তরসূরিও নির্বাচন করে যেতে চান তিনি।

 

 

 
Electronic Paper