ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঐক্যফ্রন্টের গণশুনানি আজ, থাকছে না জামায়াত

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৯

সদ্যসমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের অনিয়ম ও ভোট কারচুপির তথ্য তুলে ধরে আজ (শুক্রবার) গণশুনানির করবে জাতীয় ঐক্যফ্রন্ট। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ঐক্যফ্রন্টের গণশুনানি অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলবে এই গণশুনানি। তবে একই প্রতীকে নির্বাচনে অংশ নিলেও শুনানিতে ডাকা হচ্ছে না জামায়াতে ইসলামীর প্রার্থীদের।

কর্মসূচি সফল করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনে প্রার্থী দেয় জাতীয় ঐক্যফ্রন্ট। সেখান থেকে অন্তত আড়াই শতাধিক প্রার্থী গণশুনানিতে অংশ নেবেন বলে জানান মিন্টু। সংসদীয় আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থীরা ভোটকে কেন্দ্র করে ঘটে যাওয়া নানা অনিয়মের বর্ণনা দেবেন উক্ত কর্মসূচিতে।

তিনি বলেন, প্রার্থীদের অনেকেই গণশুনানিতে উপস্থিত থাকবেন। তবে হবিগঞ্জের জি কে গউছ ও টাঙ্গাইলের একটি আসনের প্রার্থী সুলতান সালাউদ্দিন টুকু কারাগারে রয়েছেন; বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলুসহ বেশ কয়েকজন নেতার পূর্বনির্ধারিত কর্মসূচি রয়েছে, কেউ কেউ অসুস্থ রয়েছেন, অনেকে বিদেশে রয়েছেন- এসব নেতা গণশুনানিতে অংশ নিতে পারছেন না।

জাতীয় ঐক্যফ্রন্টের মিডিয়া সমন্বয়কারী জাহাঙ্গীর আলম মিন্টু আরও জানান, ‘জামায়াত আর মহাজোট ছাড়া সব রাজনৈতিক দলের নেতাকে গণশুনানিতে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রথম অধিবেশন সকাল ১০টায় শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় শেষ হবে। এরপর মধ্যাহ্নভোজ ও নামাজের বিরতি। দ্বিতীয় অধিবেশন শুরু হবে বেলা ২টার দিকে। শেষ হবে ৪টার দিকে। সবশেষে জাতীয় ঐক্যফ্রন্ট নেতৃবৃন্দের বক্তব্যের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হবে।’

গণশুনানিতে সাতজন বিচারক হিসেবে থাকবেন, যারা কোনো রাজনৈতিক দলের সদস্য নন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ, ইংরেজি দৈনিক নিউ নেশনের সম্পাদকমণ্ডলীর সভাপতি ব্যারিস্টার মইনুল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল, রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক দিলারা চৌধুরীসহ সাতজন বিচারক হিসেবে অংশ নেবেন। এছাড়া ড. কামাল হোসেন গণশুনানিতে সভাপতিত্ব করবেন বলে জানা গেছে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান জানিয়েছেন, বিএনপির ওয়েবসাইট থেকে গণশুনানি সরাসরি সম্প্রচার করা হবে।

 

 
Electronic Paper