ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘সংরক্ষিত আসনে অগ্রাধিকার পাবেন ত্যাগীরা’

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আমাদের মোট জনসংখ্যার অর্ধেক নারী। তেমনি অর্ধেক ভোটারও নারী। ৩০ ডিসেম্বরের নির্বাচনে তরুণী ও নারীরা অগ্রণী ভূমিকা পালন করেছেন। রাজপথের আন্দোলন সংগ্রামে যারা অগ্রণী ভূমিকা পালন করেছেন, ত্যাগ স্বীকার করেছেন মনোনয়নে তারা অগ্রাধিকার পাবেন।’

বুধবার সকালে ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে বের হয়ে যাওয়ার পথে সেখানে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

কাদের বলেন, ‘নির্বাচিত প্রতিনিধি হওয়ার জন্য জনগণের খেদমত করার জন্য তাদেরও আকাঙ্ক্ষা থাকে। তারাও সংসদে যেতে চায়। এ কারণে সংরক্ষিত নারী আসনে মনোনয়ন পাওয়ার জন্য অনেকে আগ্রহী। আর তাই উৎসবমুখর পরিবেশে মনোনয়ন ফরম বিক্রি হচ্ছে।’

এ সময় এক প্রশ্নের জবাবে কাদের বলেন, রাজপথে আন্দোলন সংগ্রাম এবং ত্যাগ তিতিক্ষা ছাড়াও সাংস্কৃতিক অঙ্গনের ব্যক্তিরাও নির্বাচনকে সামনে রেখে কাজ করেছেন। তারা সারাদেশে ভালো ভূমিকা রেখেছেন। সে জন্য তাদেরও মূল্যায়ন করতে হবে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, নারী আসনে আমরা যাদের সিলেক্ট করব, নির্বাচিত সংসদ সদস্যরা তাদের ভোট দিয়ে এমপি নির্বাচিত করবেন। ৩০ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগের পাওয়া আসনের সংখ্যানুপাতে আমরা প্রার্থী সিলেক্ট করব। আমাদের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত হবে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে যারা বোর্ডের সদস্য তারা প্রার্থী সিলেক্ট করবেন।

সংরক্ষিত নারী আসনের আইন অনুযায়ী তারা এই আসন পাবে। আইনে বলা হয়েছে, সংসদের ৩০০ আসনের মধ্যে যে দল যতটি আসন, তার আনুপাতিক হারে ৫০টি আসন দলগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ ২৫৭টি আসন পেয়েছে। এই হিসাবে তারা পাবে ৪৩টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। এর বিপরীতে তারা পাবে ৪টি নারী আসন। বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট পেয়েছে ৮টি আসন। এই অনুপাতে তারা পাবে ১টি আসন। বাকি ২টি আসন পাবে অন্য দলগুলো।

আইন অনুযায়ী, যে দলের অনুকূলে যতটি আসন নির্ধারিত হবে দলগুলো সেই সব আসনপ্রতি এক বা একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারবে। একজন করে প্রার্থী দেওয়া হলে ভোটাভুটির প্রয়োজন হবে না। তবে আসনপ্রতি একাধিক প্রার্থী থাকলে দলের সদস্যদের ভোটে একজন নির্বাচিত হবেন।

 
Electronic Paper