ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সংরক্ষিত নারী আসনে আ.লীগের ফরম বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:১১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়নপত্রের ফরম বিক্রি শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মঙ্গলবার সকাল ১০টায় ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে মনোনয়নপত্র ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন দলটির সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা দক্ষিণ মহিলা আওয়ামী লীগের নেত্রী নার্গিস রহমানকে ফরম দেয়ার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

৩০ হাজার টাকার বিনিময়ে দলের মনোনয়নপ্রত্যাশীরা মনোনয়ন ফরম ক্রয় করতে পারছেন। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে দলের দফতর সূত্র জানিয়েছে। বিদ্যমান আইন অনুযায়ী, প্রতি ৬ আসনে একজন করে সংরক্ষিত নারী এমপি নির্বাচিত করার বিধান রয়েছে।

সংরক্ষিত নারী আসনের মনোনয়নপত্রের ফরম বিক্রির কার্যক্রমের উদ্বোধনের সময় সেখানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক ও পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শাসীম, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সদস্য এস এম কামাল, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

এর আগে সকাল ৯টা থেকে বাইরে লম্বা লাইন ধরে দাঁড়িয়ে থাকেন প্রার্থীরা। ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির কার্যালয় থেকে ঢাকা, রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের ফরম বিতরণ করা হচ্ছে। অন্যদিকে চট্টগ্রাম, রংপুর, খুলনা ও সিলেট বিভাগের ফরম বিক্রি করা হচ্ছে পাশের নতুন ভবনে।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৫৯ আসনে জয়লাভ করে সরকার গঠন করেছে। ফলে একাদশ জাতীয় সংসদে তারা ৪৩টি আসনে সংরক্ষিত নারী সংসদ সদস্য দিতে পারবে। এছাড়াও জাতীয় পার্টি ২২ এমপির বিপরীতে আসন পায় ৪টি।

 
Electronic Paper