ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘বাংলাদেশেও কিছুটা ঘাটতি বাজেট দেয়া হয়েছে’

অনলাইন ডেস্ক
🕐 ৪:১৩ অপরাহ্ণ, জুন ০৪, ২০২৩

‘বাংলাদেশেও কিছুটা ঘাটতি বাজেট দেয়া হয়েছে’

জিডিপির অনুপাতে ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশই ঘাটতি বাজেট দেয় বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

রোববার (০৪ জুন) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাংলাদেশেও কিছুটা ঘাটতি বাজেট দেয়া হয়েছে। তবে সেটি অন্যান্য অনেক দেশের তুলনায় শতকরা হারে কম রয়েছে।’

বিএনপির সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, আজরাইল সরকারের পেছনে দাঁড়িয়ে আছে বলে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব যে বক্তব্য দিয়েছেন, তাতে আত্মতুষ্টির কিছু নেই। তাদের সঙ্গে কেবল আজরাইল নয় আজরাইলের সঙ্গে শয়তানও রয়েছে।

যারা আগুন সন্ত্রাস চালিয়েছিল, সাম্প্রতিক সময়ে যারা হামলা করেছে তাদের তালিকা করা হচ্ছে। তাদের হুকুমদাতা এবং অর্থদাতাদেরও তালিকা করা হচ্ছে। এখন থেকে প্রয়োজনে নিজেও বাদী হয়ে বিভিন্ন ঘটনায় মামলা করতে প্রস্তুত আছি, বলেন তিনি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান বলেন, সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক সৃষ্টি করতে চায়। যুক্তরাষ্ট্র ছাড়াও মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় সরকার। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভিসা নীতি সম্পর্কে মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে এ ইঙ্গিতই দিয়েছেন।

প্রসঙ্গত: শনিবার (৩ জুন) তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের নতুন কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে ভিসা নীতি ও স্যাংশন নিয়ে কোনো মাথাব্যথা নেই জানিয়ে দেশকে এগিয়ে নিতে সবাইকে নিজেদের করণীয়টুকু করার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘কে আমাদের ভিসা দেবে না, কে স্যাংশন দেবে, ও নিয়ে মাথাব্যথা করে লাভ নেই। ২০ ঘণ্টা জার্নি করে, আটলান্টিক পার হয়ে আমেরিকা না গেলে কিচ্ছু যায় আসে না। পৃথিবীতে আরও অনেক মহাসাগর আছে, অনেক মহাদেশ আছে। আমরা সেসব মহাদেশের সঙ্গে বন্ধুত্ব করব।’

 
Electronic Paper