বিএনপির বিক্ষোভ আজ

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বড় শোডাউনের প্রস্তুতি

বিএনপির বিক্ষোভ আজ

মাহমুদুল হাসান
🕐 ১:০২ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২২

বিএনপির বিক্ষোভ আজ

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদের সাত দিনের মাথায় বড় কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপি। জনবান্ধব কোনো ইস্যুতে বিএনপির ‘সক্রিয়’ প্রতিবাদ নিয়ে নানা আলোচনা রয়েছে। এমন অবস্থা থেকে দলটি এবার বের হয়ে বড় কর্মসূচির দিকে যাচ্ছে। যদিও দীর্ঘদিন ধরেই বিভিন্ন জনবান্ধব ইস্যুতে কর্মসূচি দিয়ে মাঠে থাকার চেষ্টা অব্যাহত রেখেছে দলটি।

সম্প্রতি সারা দেশে লোডশেডিং ও বিদ্যুতের অব্যবস্থাপনার প্রতিবাদে রাজপথে সরব কর্মসূচিতে বিএনপিকে সরব ভূমিকায় দেখা যাচ্ছে। এ ধারাবাহিকতায় জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকার সমাবেশের ঘোষণা দেয় দলটি। আজ বৃহস্পতিবার নয়াপল্টনে দুপুর ২টায় বিএনপি বিক্ষোভ সমাবেশ পালন করবে। এ জন্য দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো সমাবেশ সফল করতে কেন্দ্রীয়ভাবে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে। কেন্দ্রীয় নির্দেশনায় ঢাকা মহানগর বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলসহ অঙ্গ দলগুলো নিজ নিজ ব্যানারে নেতাকর্মীদের নিয়ে বৈঠক করছে।

দলীয় সিদ্ধান্ত নিতে সম্প্রতি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকার সমাবেশের বিষয়ে আলোচনা হয়। সমাবেশকে সফল করার জন্য সর্বাত্মক নির্দেশনা দেওয়া হয়। এছাড়া সভায় আগামী ১৩ আগস্টে বিদ্যুৎ বিষয়ে একটি প্রেস কনফারেন্স, ১৭ আগস্ট নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি ও মুদ্রাস্ফীতির বিষয়ে এবং ১৯ আগস্ট জ্বালানি বিষয়ে সেমিনার আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় আরও সিদ্ধান্ত গৃহীত হয় যে, আগামী ২২ আগস্ট হতে মহানগর, ওয়ার্ড, জেলা, উপজেলা পর্যায়ে সভা, সমাবেশ, বিক্ষোভ ও বিক্ষোভ মিছিল অব্যাহত থাকবে।

জানতে চাইলে ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক দৈনিক খোলা কাগজকে বলেন, আমরা আশা করছি, বিএনপির এ সমাবেশ মহাসমাবেশে রূপ নেবে। এ কর্মসূচি সফল করতে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপি, দলের অঙ্গ সংগঠনগুলো ব্যাপক প্রস্তুতি নিয়েছে। পাশাপাশি পাশর্^বর্তী জেলার নেতাকর্মীরাও সমাবেশ সফল করতে প্রস্তুত রয়েছেন।

তিনি বলেন, জ্বালানি তেল, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ানোসহ নূরে আলম এবং আবদুর রহিমের হত্যার প্রতিবাদে নেতাকর্মীরা সোচ্চার রয়েছে। জনগণের দাবি আদায়, বর্তমান সরকারের দুঃশাসননের প্রতিবাদে দেশের মানুষের কাছে একটা বার্তা দিতে চায়। বিএনপি জনগণের দল, জনগণের শক্তি তাদের শক্তি। এ লক্ষ্যে বিএনপির সমাবেশ সফল করতে দলের নেতাকর্মীরা প্রস্তুত রয়েছে।

গত শুক্রবার রাত ১২টা থেকে বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দেশের বাজারে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ৮০ টাকা থেকে ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বেড়ে ১৩৫ টাকা এবং পেট্রল ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়েছে। এরপর বিএনপির পক্ষ থেকে সভা সমাবেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে বক্তব্য বিবৃতি দিয়ে সরকার সমালোচনা করে আসছে। সাত দিনের মাথার সমাবেশের মত বড় কর্মসূচি দিয়ে মাঠে নামছে বিএনপি।

জানতে চাইলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম দৈনিক খোলা কাগজকে বলেন, দেশের সাধারণ মানুষের বাঁচার কোনো রাস্তা নেই। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের নজিরবিহীন ঊর্ধ্বগতি, জ্বালানি তেল, গ্যাস ও ওয়াসার পানির দাম দফায় দফায় বৃদ্ধি করে এক নৈরাজ্যকর এবং হাহাকার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ সংকট থেকে মুক্তির একমাত্র উপায় হলো- এই ফ্যাসিস্ট, লুটেরা, অনির্বাচিত সরকারকে অবিলম্বে ক্ষমতার মসনদ থেকে টেনে-হিঁচড়ে নামানো। এমন সরকার প্রতিষ্ঠা করা যাতে করে জনগণের কথা বলার, ভোটের অধিকার প্রতিষ্ঠা করা যায়।

তিনি বলেন, বিএনপির সমাবেশ মানে জনসমুদ্রে পরিণত হয়। নেতাকর্মীদের পাশাপাশি দেশের সাধারণ মানুষ এ সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না। ফলে এই সরকারের পদত্যাগই একমাত্র সমাধান।

বিএনপির সমাবেশ সফল করতে সংগঠনের নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূইয়া জুয়েল। তিনি দৈনিক খোলা কাগজকে বলেন, হামলা-মামলা দিয়ে বিএনপির নেতাকর্মীদের রাজপথ থেকে সরানো যাবে না। এই সরকারের পতন ঘটিয়েই বিএনপির নেতাকর্মীরা ঘরে ফিরবে।

তিনি বলেন, দেশ বাঁচাতে দেশের মানুষকে বাঁচাতে সমাবেশে দলে দলে নেতাকর্মীরা যোগ দিয়ে মানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে এগিয়ে নিয়ে যাবে।

নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, সামাবেশে আপনাদের সক্রিয় অংশগ্রহণই আপনার অধিকার রক্ষা হতে পারে। বাংলাদেশে যাবে কোনো পথে ফয়সালা হবে রাজপথে।

 
Electronic Paper