‘বাংলাদেশে জ্বালানির দাম এখনো কম’: তথ্যমন্ত্রী

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘বাংলাদেশে জ্বালানির দাম এখনো কম’: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:১০ অপরাহ্ণ, আগস্ট ০৬, ২০২২

‘বাংলাদেশে জ্বালানির দাম এখনো কম’: তথ্যমন্ত্রী

জ্বালানি তেলের দাম বাড়ার পরও বিভিন্ন দেশের চেয়ে বাংলাদেশে জ্বালানির দাম এখনো কম বলে দাবি করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এছাড়া পাশের দেশে জ্বালানি তেলের দাম অনেক আগে থেকেই বেশি ছিল বলে ও এসময় জানান হাছান মাহমুদ। তথ্যমন্ত্রী বলেন, “মূল্যবৃদ্ধির পর এদেশে জ্বালানি তেলের দাম যে পর্যায়ে গেছে’’’, আশেপাশের দেশগুলোতে এই পরিমাণ মূল্যবৃদ্ধি অনেক আগেই করেছে।

“তারপরও আরব আমিরাত, চীন, নেপাল, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, হংকংসহ অনেক দেশের চেয়ে তেলের দাম এদেশে কম এবং ভারতের সমান। অর্থাৎ মূল্যবৃদ্ধির পরও অনেক দেশের তুলনায় কম।”

“ভারতে ডিজেলের মূল্য বাংলাদেশি টাকায় ১১৪ টাকা এবং অকটেন....১৩৫ টাকা অনেক আগে থেকেই। আমাদের দেশে দাম কম হওয়ার কারণে সীমান্ত দিয়ে প্রচুর জ্বালানি তেল পাচার হয়ে যাচ্ছিল।”

তেলের দাম বাড়ায় সুযোগে পরিবহন খাতে ভাড়া যেন অতিরিক্ত বেশি না হয়, তা সরকার দেখবে বলে আশ্বাস দেন হাছান মাহমুদ।

এসময় সম্প্রচারমন্ত্রী আরো বলেন, গেলো অর্থবছরে জ্বালানি ও বিদ্যুৎ খাতে সরকার ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে। এখন আর তা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন..., জ্বালানির দাম বৃদ্ধির কারণে প্রতি কিলোমিটারে গণপরিবহনের ভাড়া বাড়বে ২৯ পয়সা।

বিএনপি দেশকে শ্রীলঙ্কা বানাতে চায় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, দলটির নেতারা দেশবিরোধী মিথ্যাচার করে জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

 
Electronic Paper