‘স্বাধীনতার পর আমাদের একটি বড় অর্জন হল পদ্মা সেতু’

ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘স্বাধীনতার পর আমাদের একটি বড় অর্জন হল পদ্মা সেতু’

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৯:১৭ অপরাহ্ণ, জুন ০৯, ২০২২

‘স্বাধীনতার পর আমাদের একটি বড় অর্জন হল পদ্মা সেতু’

শীগ্রই পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে। স্বাধীনতার পর আমাদের একটি বড় অর্জন হল পদ্মা সেতু। দেশের উন্নয়ন চলমান রাখতে আওয়ামী লীগ সরকারকে আবার দরকার।

বৃহস্পতিবার (৯ জুন) ২০২২-২৩ অর্থবছরের উন্নয়নমুখী, শিক্ষাবান্ধব, কর্মসংস্থান-সৃজন উপযোগী ও অন্তর্ভুক্তিমূলক বাজেটকে স্বাগত জানিয়ে টিএসসি সংলগ্ন সন্ত্রাস রাজু ভাস্কর্যে অনুষ্ঠিত এক সমাবেশে সভাপতির বক্তব্যদান কালে এ কথা বলেন এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। এর আগে মধুর ক্যান্টিন থেকে একটি আনন্দ মিছিল বের হয়। মিছিলটি পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় ঘুরে টিএসসি সংলগ্ন সন্ত্রাস রাজু ভাস্কর্যে গিয়ে শেষ হয়।

সনজিত চন্দ্র দাস আরো বলেন, আমেরিকা, চীন সহ বিশ্বের অন্যান্য দেশ কোভিড ধকলের মধ্য দিয়ে গেলেও বাংলাদেশ সে ধকল সামলিয়েও উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে। অর্থনৈতিক মন্দার মধ্যে থেকেও বাংলাদেশের উন্নতি দেখিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন দেশরত্ন শেখ হাসিনা।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সরকার তাঁদের দৈনন্দিন কর্মকাণ্ড চালাতে যখন হিমশিম খাচ্ছে তখন এ অর্থবছরের বাজেটে বার্ষিক উন্নয়নের প্রোগ্রাম চালু রাখা হয়েছে। গত বছরের তুলনায় বাজেটে ৯ হাজার কোটি টাকা বৃদ্ধি করে ৮১ হাজার কোটি টাকা শিক্ষা বাজেট করা হয়েছে। যা ২০০৬ সালের বিএনপি-জামায়াতের আমলের মোট বাজেটের তুলনায়ও বেশি। সকল শ্রেণির মানুষের আয় অনুযায়ী ক্রয়ক্ষমতা নিশ্চিতের রূপকল্প তৈরি করা হয়েছে এবারের বাজেটে। এবারের বাজেটকে শিক্ষার বাজেট, তরুণ প্রজন্মের বাজেট, কর্মসংস্থানের বাজেট, অন্তর্ভুক্তিমূলক বাজেট, কৃষক-শ্রমিক মেহনতি মানুষের বাজেট হিসেবে আখ্যায়িত করেন তিনি।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার জাতীয় বাজেট উপস্থাপন করেন। দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট হল এবারের বাজেট। সেই সঙ্গে দেশের ৫১তম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ২৩তম বাজেট।

 
Electronic Paper