ফারদিনার তেইশ শ’ টাকার স্বপ্ন...

ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

নারী উদ্যোক্তাদের সফলতা

ফারদিনার তেইশ শ’ টাকার স্বপ্ন...

বিবিধ ডেস্ক ২:০০ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০২০

print
ফারদিনার তেইশ শ’ টাকার স্বপ্ন...

বুদ্ধি আর নিজ থেকে কিছু করার তাগিদ থাকলে অল্প পুঁজিতেও উদ্যোক্তা হওয়া সম্ভব। পড়াশোনার পাশাপাশি বাড়তি আয় করা যায়।

আর্টিফিশিয়াল ফুলের নানা রকমের হলুদের গয়না তিনি তৈরি করেন। প্রথমবার সফলতা পাননি। তবু লেগে থেকেছেন। এখন তিনি সফল ক্ষুদ্র উদ্যোক্তা। অনলাইনে পণ্য বিক্রি করেন। দুজন কর্মচারী তাকে কাজে সহায়তা করে। সফল এই ক্ষুদ্র উদ্যোক্তার নাম ফারদিনা আহমেদ ন্যাইনা।

বরিশাল ইউনিভার্সিটিতে সমাজবিজ্ঞানে অনার্স ২য় বর্ষের ছাত্রী। মা, বাবা, বড় ভাই আর ভাবিকে নিয়ে বরিশালে থাকেন। কীভাবে ব্যবসার শুরু জানতে চাইলে বলেন, ছোটবেলা থেকেই হস্তশিল্পের টুকটাক বানানো আমার শখ। পড়ার ফাঁকে সময় পেলেই বানাতাম রঙিন কাগজ দিয়ে অনেক রকম ফুল। 

শুরুতেই ফারদিনা সফলতা পাননি। ২০১৭ সালে শুরু করলে তখন ব্যবসা জমাতে পারেননি। পেজে লাইক, ফলোয়ার কম ছিল। তিনি বলেন, ২০১৯ সালে আবার পুরোদমে শুরু করি। ততদিনে কাগজের গয়নার চাহিদাও অনেক বেড়ে যায়। শুরুতে মাত্র ২,৩০০ টাকা পুঁজি ছিল। বকা খাওয়ায় ভয়।

তাই মা-বাবার কাছেও বলতে পারিনি। আনকমন কিছু গয়না তৈরি করেন তিনি। ফলে এবার ব্যাপক ক্রেতার খোঁজ পান। দিন দিন পরিচিতি বাড়ে। ন্যাইনা বলেন, বরিশালসহ বাংলাদেশের সব জেলাগুলোতে আমার পণ্য যাচ্ছে। এমনকি দেশের বাইরেও যাচ্ছে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, পঞ্চগড়, কুড়িগ্রাম থেকে শুরু করে কক্সবাজার, টেকনাফ সব জাগাতেই প্রতিনিয়ত পণ্য পাঠাতে হচ্ছে। ফারদিনার ফেসবুক পেজের নাম Candela Crafty