ফিঞ্চ পাখিতে দিনারের সাফল্য

ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০ | ৬ কার্তিক ১৪২৭

শখ থেকে সাফল্য

ফিঞ্চ পাখিতে দিনারের সাফল্য

বিবিধ ডেস্ক ৮:২২ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০২০

print
ফিঞ্চ পাখিতে দিনারের সাফল্য

শখ করে তিনি ফিঞ্চ পাখি পালন করেন। সে পাখিতেই তিনি অর্জন করেছেন সফলতা। কিছুদিন আগে তার খাঁচা আলো করে এসেছে ওয়েস্টার্ন ব্লু বিল ফিঞ্চ। বিশ্বে হাতেগোনা মাত্র কয়েকজন এই পাখি খাঁচায় ব্রিড করতে পেরেছে। এই কয়েকজনের তালিকায় নাম উঠেছে মানিকগঞ্জের আবদুল হান্নান দিনারের। মানিকগঞ্জ শহরে গালর্স স্কুল রোডে তার পক্ষীশালা।

দিনারের বাবা আব্দুর রউফ কবুতর পালন করতেন। ছোটবেলা থেকেই পাখি তার খুব পছন্দ। বাবার কাছে পাখির জন্য আবদার করতেন। দিনারের বাবা বাজরিগার, লাভবার্ড, ককাটেইল কিনে দিলেন। ফিঞ্চ পাখির প্রেমে পড়লেন তিনি। কিনে আনলেন নানা প্রজাতির ফিঞ্চ। খাঁচার পোষা পাখি ফিঞ্চ নিয়েই পড়ে থাকলেন দিনের পর দিন। সময়টা ছিল ২০১২ সাল।

অল্প সময়ে দিনার দুর্লভ প্রজাতির বিভিন্ন ফিঞ্চ খাঁচায় ব্রিড করাতে সফল হয়েছেন। ফলে দেশ তো বটেই। বিদেশিরাও তার পাখির কোয়ালিটির ভূয়সী প্রশংসা করেন। বিদেশের বিখ্যাত ব্রিডাররা যেমন পরিবেশে পাখি পালন করেন। দিনারের পাখিও সে রকমই পরিবেশে বড় হয়। দিনার মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ থেকে মাস্টার্স করেছেন। এক ছেলে এক মেয়ের পিতা তিনি। 

ওয়েস্টার্ন ব্লু বিল। ছোট মন কেড়ে নেওয়ার মতো একটি পাখি। এই পাখি খাঁচায় ব্রিড করানো (ডিম বাচ্চা) দুঃসাধ্য। অনেকেই অনেকবার চেষ্টা করে বিফল হয়েছেন। দিনার সম্প্রতি ওয়েস্টার্ন ব্লু বিল ব্রিড করতে সফল হয়েছেন। এশিয়া মহাদেশে তার আগে কেউ এই পাখির বাচ্চা করতে সফল হয়নি।

বর্তমানে তার নিকট প্রায় ৩০ প্রজাতির ফিঞ্চ রয়েছে, যেগুলো সংখ্যায় শতাধিক। বাজরিগার সোসাইটি অব বাংলাদেশের পক্ষ থেকে দেশের শ্রেষ্ঠ ফিঞ্চ ব্রিডার হিসেবে বিএসবি পদক পেয়েছেন তিনি। এছাড়া রেইনবো এন্ড ক্রিস্টেট রেইনবো বাজরিগারসহ বেশ কিছু সংগঠন থেকে ফিঞ্চ ব্রিডিংয়ে সফলতার জন্য পুরস্কৃত হয়েছেন।