এরফানের সফলতা শখের একুরিয়ামে

ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

শখ থেকে সাফল্য

এরফানের সফলতা শখের একুরিয়ামে

বিবিধ ডেস্ক ৮:০৭ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০২০

print
এরফানের সফলতা শখের একুরিয়ামে

অন্য সব শখের মতো জনপ্রিয় একুরিয়াম। এরফান কেএইচ হৃদয়। পুরোদস্তুর ছাত্র। এমবিএ পড়েন। পড়াশোনায় মেধাবী। আবার একুরিয়াম করে সাড়া ফেলেছেন। তিনি করেছেন প্ল্যানেট একুরিয়াম।

প্ল্যানেট একুরিয়াম হল যার মধ্যে ন্যাচারাল গাছ থাকে। নানা রকম গাছ তার একুরিয়ামের মধ্যে। দেখতে অদ্ভুত সুন্দর বটে। পানির মধ্যে গাছ বড় হয়। এরফান তা কেটে বিক্রি করেন। সেটা দিয়ে একুরিয়ামের খরচ তো হয়ই। আবার চা নাস্তার টাকাও পকেটে থাকে।

একুরিয়ামের গাছ যত কাটা হয় তত বড় হয়। গাছের দরকার কার্বন-ডাই-অক্সাইড। এরফান কার্বন-ডাই-অক্সাইড তৈরির সহজ পদ্ধতি বের করেন। যা দিয়ে কম খরচে একুরিয়ামে কার্বন-ডাই সরবরাহ করা সম্ভব। 

ইরফানের মতে, ছয় সাত হাজার টাকায় একটি সুন্দর প্ল্যানেট একুরিয়াম করা সম্ভব। সেখান থেকে সামান্য আয় করা যায়। তিনি একটি গাছ থেকে ১৮০০ টাকা পর্যন্ত আয় করেছেন বলে জানান। তার অবসর সময় ভালো কাটে। বন্ধুরা আড্ডা দেয়। বাজে নেশায় জড়ায়। এরফান তা করেন না।

অবসর সময় একুরিয়ামের যতœআত্তি করে। তিনি জানান, কিছু গাছের জন্য কার্বন-ডাই-অক্সাইড দরকার। কিছু গাছের দরকার হয় না। তবে আলোর দরকার সব গাছের। সাত আট ঘণ্টা লাইট জ্বালিয়ে রাখতে হয় বলে এরফান জানান।

পড়াশোনার পাশাপাশি যে কেউ একুরিয়ামে মাছ পালতে পারে। সঙ্গে ন্যাচারাল গাছ। মাছ ও গাছ বিক্রি করে আয় করা যায় জানান এরফান। কেবল এরফান নন, অনেক স্টুডেন্টই একুরিয়াম থেকে আয় করছেন। অন্তত শখের খরচ মিটছে।