করোনা চিকিৎসায় ঝুঁকিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা

ঢাকা, শুক্রবার, ৫ জুন ২০২০ | ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

ঢিলেঢালা লকডাউনে বাড়ছে ঝুঁকি

করোনা চিকিৎসায় ঝুঁকিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা

বিবিধ ডেস্ক ৭:১৬ অপরাহ্ণ, মে ১০, ২০২০

print
করোনা চিকিৎসায় ঝুঁকিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা

করোনাযুদ্ধে সামনের সারিতে থেকে কাজ করে যাচ্ছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদান করতে গিয়ে আক্রান্ত চিকিৎসক ও নার্সের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।

ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সিবিলিটিসের (এফডিএসআর) হালনাগাদ তথ্যে জানা যায়, ৭ মে পর্যন্ত সারাদেশে সর্বমোট ৬০২ চিকিৎসক করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন। 

আক্রান্ত চিকিৎসকদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক রাজধানী ঢাকায় ৪৩২ জন। এছাড়া বরিশালে ৯ জন, চট্টগ্রামে ১৮ জন, সিলেটে ২৫ জন, খুলনায় ৪৪ জন, রংপুরে ১০ জন ও ময়মনসিংহ বিভাগে ৬১ এবং রাজশাহী বিভাগে ৩ জন করোনায় আক্রান্ত হন।

এদিকে সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের হালনাগাদ ৭ মে পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান অনুসারে, সরকারি ও বেসরকারি হাসপাতারে কর্মরত ৪০১ জন নার্স করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন।

আক্রান্তদের মধ্যে সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য স্থাপনায় ২৬৫ জন ও বেসরকারি হাসপাতালে ১৩৬ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ২২৩ জন, বরিশালে ৫ জন, সিলেটে ১১ জন, চট্টগ্রামে ২ জন, ময়মনসিংহে ৩৯ জন, রংপুরে ৫ জন, খুলনায় ৯ জন ও রাজশাহীতে ৮ জন আক্রান্ত হন। মোট আক্রান্তদের মধ্যে চারজন সন্তানসম্ভবা নার্স রয়েছেন। কবে আক্রান্তদের মধ্যে ৪০ জন সুস্থ হয়ে উঠেছেন।