হ্যামিলনের বাঁশিওয়ালা

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি

হ্যামিলনের বাঁশিওয়ালা

কামাল আহমেদ ১২:৫৬ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২০

print
হ্যামিলনের বাঁশিওয়ালা

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সংগ্রামমুখর এক মহাপ্রাণ জীবনের গল্পের রূপকার। তার শ্রেষ্ঠত্ব- ইতিহাস পর্যালোচনা, যৌক্তিকতা ও জনপ্রিয়তার নিরিখে একটু দেখতে পারি। বাঙালি জাতির হাজার বছরের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ইতিহাস ঘাটাঘাটি এবং অপরাপর শ্রেষ্ঠজনের সঙ্গে তুলনামূলক আলোচনায় নিশ্চিতভাবে আলোচ্য সত্যটিই প্রতিষ্ঠিত হবে।

ইতিহাসে বাঙালি জাতির অস্তিত্ব পাওয়া যায় হাজার বছরেরও অধিক কালের। এ জাতি দেশের বৃহত্তর জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করলেও আগে কখনোই শাসন ক্ষমতায় ছিল না। আগে থেকেই সহজ-সরল বাঙালিরা সাদাসিধে ও আটপৌরে জীবনবোধে অভ্যস্ত ছিল। এ অঞ্চলে ধন-সম্পদের অভাব ছিল না। তাই যুগে যুগে ভিনদেশি লোভী চতুর বণিকেরা বারবার এখানে ছুটে আসে। বাঙালিদের সরলতার সুযোগে ভিনদেশিরা ছলে-বলে-কৌশলে দখল করে নেয় শাসন ক্ষমতা।

যুগে যুগে মৌর্য, গুপ্ত, পাল, সেন, তুর্কি, আফগান, পাঠান, মোঘল, ইংরেজ, পাকিস্তানি প্রভৃতি জাতি শাসন করে এ জাতিকে। ইংরেজ ও পাকিস্তানিরা অত্যাচার নিপীড়ন চালিয়ে সম্পদ লুট করেছে। অন্যরা এ দেশে স্থায়ীভাবে বসবাস করে এ দেশের মাটিতেই শেষ নি:শ্বাস নিয়েছে। এ দেশীয় রক্তে তাদের রক্ত আজও মিশে আছে। ঐ সব জাতিগোষ্ঠীর সঙ্গেও আমাদের বারবার সংঘাত হয়েছে, বাঙালি হেরেছে।

ইতিহাসে বাঙালি কখনো শাসক হয়নি; শাসিত হয়েছে। তখনও নেতা ছিলেন; তবে মোক্ষম নেতৃত্ব গড়ে ওঠেনি। তাই বরাবরেই বাঙালি পরাধীন ছিল। একমাত্র বঙ্গবন্ধুই হ্যামিলনের বাঁশিওয়ালার মতো জাদুকরী সুরে বাঙালি জাতিকে মন্ত্রমুগ্ধ করে এক করতে, উজ্জীবিত করতে, সংগ্রামে সাহস জোগাতে, এমনকি নিজের রক্ত দিয়ে অন্যায়ের প্রতিবাদ করতে শিখিয়েছিলেন।

বিবিসির জরিপে প্রথম জনমত গ্রহণের মাধ্যমে বঙ্গবন্ধুকে শ্রেষ্ঠ বাঙালি ও পরে আবারও জনমতের মাধ্যমেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি অভিধায় ভূষিত করা হয়। এ জনমত জরিপে বিশজন শ্রেষ্ঠ বাঙালির মধ্যে বঙ্গবন্ধুকে সর্বশ্রেষ্ঠ ঘোষণা করা হয়। বাকিদের মধ্যে দুই বাংলার বিখ্যাত রাজনীতিবিদ, সাহিত্যিক, শিক্ষাবিদ, সমাজ সংস্কারক, বিজ্ঞানী, অর্থনীতিবিদ, বাউল দর্শনের লোক, চলচ্চিত্র নির্মাতা আছেন। বঙ্গবন্ধুর অবদানের ক্ষেত্র অনির্দিষ্ট ও ব্যাপক।

হাজার বছরের পরিক্রমায় এক জাতিসত্তার জন্ম দেওয়া, যার ফলাফল ব্যাপক ও সুদূরপ্রসারী। হাজার বছরে বঙ্গবন্ধু একজনই, বিস্তীর্ণ সবুজ-শ্যামল বাংলাদেশের বুকচেরা টকটকে লাল রক্তিম সূর্যের মহাপ্রাণধারী একজনই, অবিরাম সংগ্রামে জীবন-বিয়োগ বিজয়গাথার মহাকবি একজনই, সাত কোটি মানুষের জীবনের স্বপ্নসিঁড়ির অমর কারিগর মহাজীবনধারী একজনই; তাই এখানে অন্য সবাই এর অংশমাত্র।
kamal100.ka@gmail.com