ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নানা রঙের ফুল

বিবিধ ডেস্ক
🕐 ৩:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৯

প্রকৃতিতে এখন শীতের আমেজ। বাংলাদেশে শীত মৌসুমের নিজস্ব ফুল কম হলেও বিভিন্ন দেশের ফুল চমৎকারভাবে মানিয়ে গেছে এদেশের পরিবেশের সঙ্গে। শিশিরভেজা এই সময়ে প্রকৃতিতে সৌরভ ছড়ায় শীতের ফুল। শীত মৌসুমে প্রচুর পরিমাণে গোলাপ আর গাঁদা ফুলের চাষ হয়। আর নার্সারিগুলো শীতকালীন ফুলে রঙিন হয়ে ওঠে। এখানে শীতের ফুল নিয়ে আলোচনা করা হলো-

ডালিয়া
শীত মৌসুমের এটি খুব জনপ্রিয় ফুল, এদের পাপড়ির সৌন্দর্য আর চমৎকার বিন্যাস সহজেই মানুষকে মুগ্ধ করে। পাতা করাতের মতো খাঁজকাটা। ডালিয়ার একক ও যুগ্ম ফুল রয়েছে। লাল, চকোলেট, হলুদ, সাদা, গোলাপি, বেগুনি প্রভৃতি বর্ণের হয় এ ফুল। এর উল্লেখযোগ্য কয়েকটি জাত হলো অ্যানিমোন, ডেকোরেটিভ, কলারেট, পিওনি, পমপন, মারলিন ইত্যাদি।

চন্দ্রমল্লিকা
ইংরেজি নাম ক্রিসেস্থিমাম। এ ফুলটি আমাদের দেশের প্রকৃতিপ্রেমীদের মোহবিষ্ট করে রেখেছে। ফুলটির রয়েছে শতাধিক প্রজাতি। এমন কোনো রং নেই যা চন্দ্রমল্লিকার প্রজাতিতে নেই। রঙের দিক থেকে এরা বিচিত্র।

কৃষ্ণকলি
বাংলাদেশের শীত মৌসুমের নিজস্ব ফুল। হাত দেড়েক উঁচু গাছে ফোটে ছোট ছোট ফুল, সাদা আর গোলাপি- এ দুই রঙের হয় ফুলটি।

দশবাইচণ্ডী
বাংলার নিজস্ব প্রজাতির আরেক ফুল হল দশবাইচণ্ডী। নামটা বিদঘুটে হলেও ফুলটি দেখতে খুবই সুন্দর। ছোট ছোট গাছের দেহজুড়ে প্রজাপতির মতো দেখতে এক একটি ফুল ফোটে। ফুলের রঙ সাধারণত নীল। তবে হলুদ ও গোলাপি রঙের ফুলও দেখা যায়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper