আর্থার কর্নবার্গ ও রজার কর্নবার্গ

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৫ কার্তিক ১৪২৬

নোবেল পরিবার

আর্থার কর্নবার্গ ও রজার কর্নবার্গ

পিতা-পুত্র

বিবিধ ডেস্ক ১:৫৩ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০১৯

print
আর্থার কর্নবার্গ ও রজার কর্নবার্গ

চিকিৎসা বিজ্ঞানে আর্থার কর্নবার্গ এক যুগান্তকারী নাম। ১৯৫৯ সালে নোবেল পুরস্কার বিজয়ী এই বিজ্ঞানী একজন মার্কিন প্রাণরসায়নবিদ। আর্থার কর্নবার্গের পুত্র রজার কর্নবার্গও একজন নোবেল লরিয়েট।

নিউইয়র্ক সিটির এক ইহুদি পরিবারে জন্ম আর্থারের। তিনি আব্রাহাম লিঙ্কন হাইস্কুল এবং নিউইয়র্ক সিটির সিটি কলেজে পড়াশোনা করেন। ১৯৩৭ সালে বিএসসি এবং ১৯৪১ সালে রোচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব মেডিসিন ডিগ্রি অর্জন করেন। ইন্টার্নশিপ করেন স্ট্রং মেমোরিয়াল হাসপাতালে। ১৯৫৩ সালে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক নিযুক্ত হন।

১৯৫৯ সালে অধ্যাপক হিসেবে নিযুক্ত হন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগে। এরপর ১৯৬০ সালে সিটি কলেজ থেকে এলএলডি এবং ১৯৬২ সালে রোচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে ডিএসসি ডিগ্রি অর্জন করেন। কথায় আছে না, বাপ কা বেটা। রজার কর্নবার্গও এই খ্যাতনামা বিজ্ঞানীর খ্যাতনামা সন্তান। বাবার মতো তারও কর্মক্ষেত্র এই বিজ্ঞানেরই ময়দান। তিনি একজন রসায়নবিদ এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিন বিভাগের গাঠনিক জীববিজ্ঞানের অধ্যাপক।

২০০৬ সালে রসায়নে নোবেল পুরস্কার পাওয়া রজার ১৯৪৭ সালে মিসৌরিতে জন্মগ্রহণ করেন। ১৯৬৭ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে ব্যাচেলর এবং ১৯৭২ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল-ফিজিক্সে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন। ১৯৭৮ সাল থেকে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গাঠনিক জীববিজ্ঞানের অধ্যাপক।