এডভার্ড মোজের ও মে-ব্রিট মোজের

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ | ১ কার্তিক ১৪২৬

নোবেল পরিবার

এডভার্ড মোজের ও মে-ব্রিট মোজের

স্বামী-স্ত্রী

বিবিধ ডেস্ক ১:২৮ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০১৯

print
এডভার্ড মোজের ও মে-ব্রিট মোজের

২০১৪ সালে এডভার্ড মোজের ও মে ব্রিট মোজের দম্পতি এবং জন ওকেফি যৌথভাবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতে নেন।

এডভার্ড মোজের ২৭ এপ্রিল ১৯৬২ সালে নরওয়ের অ্যালিসান্ডে জন্ম গ্রহণ করেন। তিনি একাধারে মনোবিজ্ঞানী, স্নায়ুবিজ্ঞানী এবং কালভি ইনস্টিটিউট ফর সিস্টেমস নিউরোসায়েন্স অ্যান্ড সেন্টার ফর নিউরাল কম্পিউটেশন এর প্রতিষ্ঠান পরিচালক, যেটা নরওয়েজিয়ান ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে অবস্থিত। ভিজিটিং রিসার্চার হিসেবে বর্তমানে আছেন মেক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর নিউরোবায়োলজিতে।

প্রতিষ্ঠানটি জার্মানির মুনিচে অবস্থিত। ১৯৯৬ সালে মোজের এবং তার স্ত্রী মে-ব্রিট মোজের মনোবিজ্ঞান ও স্নায়ুবিজ্ঞানের এসোসিয়েট প্রফেসর হিসেবে ছিলেন এনটিএনইউ-তে। তাদের সহায়তায় সেন্টার ফর দ্য বায়োলজি অফ মেমরি (সিবিএম) প্রতিষ্ঠিত হয় ২০০২ সালে। ইনস্টিটিউট ফর সিস্টেমস নিউরোসায়েন্স প্রতিষ্ঠা পায় ২০০৭ সালে। তারাই প্রবর্তিত করেছেন মস্তিষ্ক প্রক্রিয়া গবেষণা স্পেস রিপ্রেজেন্টের জন্য।

মে-ব্রিট মোজেরের জন্ম ৪ জানুয়ারির ১৯৬৩ সালে। তিনিও নওরোজিয়ান মনোবিজ্ঞানী এবং স্নায়ুবিজ্ঞানী। তিনি ট্রনদেম, নরওয়ের নওরোজিয়ান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এনটিএনইউ) কাভলি ইনস্টিটিউট ফর সিস্টেমস নিউরোসায়েন্স অ্যান্ড সেন্টার ফর দ্য বায়োলজি অব মেমোরির প্রতিষ্ঠাতা পরিচালক। মোজের এবং তার স্বামী এডভার্ড মোজের ব্রেইনস মেকানিজম ফর রিপ্রেজেন্টিং স্পেস বিষয়ে শীর্ষ গবেষক।