টাইফাস

ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ | ৩ ভাদ্র ১৪২৬

দেশে দেশে সর্বনাশা মহামারি

টাইফাস

বিবিধ ডেস্ক ১:১৯ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০১৯

print
টাইফাস

রিকেটসিয়া নামক ব্যাকটেরিয়া সংক্রামিত এক ধরনের জ্বর যা টাইফাস নামে পরিচিত। নির্ভরযোগ্য বিবরণ অনুযায়ী, এই অসুখের প্রথম প্রাদুর্ভাব হয়েছিল ১৪৮৯ সালে মুরিশ গ্রানাডায়। তখন স্প্যানিশ সৈন্যরা গ্রানাডায় হামলা চালিয়েছিল এবং সেখানকার দখল নিয়েছিল। সেই যুদ্ধে স্পেনের ৩০০০ সৈন্য গ্রানাডার সৈন্যদের হাতে মারা যায়।

বিস্ময়করভাবে অতিরিক্ত ১৭,০০০ সৈন্য টাইফাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছিল। ১৬-১৯ শতকে ইউরোপজুড়ে ইংরেজ গৃহযুদ্ধ, ত্রিশ বছরের যুদ্ধ এবং নেপোলিয়নের যুদ্ধের সময় এই রোগ মহামারী আকার ধারণ করেছিল। ত্রিশ বছরের যুদ্ধে ৮০,০০,০০০ জার্মান সৈন্য মারা গিয়েছিল প্লেগ ও টাইফাসে আক্রান্ত হয়ে।

সোয়াইন ফ্লু

সোয়াইন ইনফ্লুয়েঞ্জা বা সোয়াইন ফ্লু শূকরের ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। ২০০৯ সালের এপ্রিল মাসে পৃথিবীর কয়েকটি দেশে মানব মৃত্যুর কারণ বলে চিহ্নিত হয়েছে। এটি মূলত শূকরের মাঝেই পাওয়া যেত যা কিনা শূকরকে ইনফ্লুয়েঞ্জাতে আক্রান্ত করত। অন্যান্য ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মতোই এটি শ্বাসনালীতে সংক্রমণ করে থাকে। ২০০৯ সালের এপ্রিলে উদ্ভব হওয়া ভাইরাসটি মানুষ, শূকর ও পাখির ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংমিশ্রণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সাম্প্রতিক এই সোয়াইন ইনফ্লুয়েঞ্জা মানবেতিহাসের সবচাইতে আগে হতে এবং বেশি পর্যবেক্ষণ করা মহামারী।