সেলুলয়েড পর্দায়

ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০১৯ | ৮ শ্রাবণ ১৪২৬

সেলুলয়েড পর্দায়

বিবিধ ডেস্ক ১২:১৮ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৯

print
সেলুলয়েড পর্দায়

লাগান (ভারত)
লাগান সম্ভবত ক্রিকেট নিয়ে নির্মিত সবচেয়ে আলোচিত ও পুরস্কৃত সিনেমা। ২০০১ সালে মুক্তি পাওয়া বিগ বাজেটের এই সিনেমাটির কাহিনী ও পরিচালনায় ছিলেন আশুতোষ গোয়ারিকর। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন আমির খান ও গ্রেসি সিং। ন্যারেটর হিসেবে কণ্ঠ দেন অমিতাভ বচ্চন। সংগীত পরিচালনা করেন এ আর রাহমান। সিনেমাটি ভারতে তো বটেই, বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছে।

দ্য ফাইনাল টেস্ট (ইউকে)
দ্য ফাইনাল টেস্ট-ই সম্ভবত ক্রিকেট খেলা নিয়ে বানানো প্রথম সিনেমা। ১৯৫৩ সালে ব্রিটিশ পরিচালক অ্যান্থনি অ্যাস্কুইথ পরিচালিত সিনেমাটির কাহিনী রচনা করেন তখনকার জনপ্রিয় ব্রিটিশ নাট্যকার টেরেন্স টিগান। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্র স্যাম পামার, যে তার শেষ টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে এবং চাচ্ছে সেই ম্যাচে মাঠে থাকুক তার ছেলেও।

প্লেয়িং অ্যাওয়ে (ইউকে)
১৯৮৭ সালের কমেডি ধারার মুভিটির কাহিনী ও চিত্রনাট্য রচনা করেন ক্যারিল ফিলিপস, পরিচালনা করেন হোরেস ওভে। সিনেমাতে দেখা যায়, এক বিশেষ উৎসব উপলক্ষে ইংল্যান্ডের এক গ্রামের ক্রিকেট দল দক্ষিণ লন্ডনের একটা ওয়েস্ট ইন্ডিয়ানদের দলকে প্রীতি ম্যাচ খেলার দাওয়াত দেয়। আর সেই খেলাকে কেন্দ্র করে বেশ কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে।

আওয়াল নাম্বার (ভারত)
১৯৯০ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটি উপমহাদেশে তো বটেই, সম্ভবত ইংল্যান্ডের বাইরেই ক্রিকেট নিয়ে নির্মিত প্রথম সিনেমা। দেব আনন্দের কাহিনী ও পরিচালনায় হিন্দি এই সিনেমাটিতে নামভূমিকায় অভিনয় করেছিলেন দেব আনন্দ, আমির খান, আদিত্য পাঞ্চালি।

হিট ফর সিক্স (বার্বাডোজ)
ম্যাচ পাতানোর দায়ে অভিযুক্ত এক ক্রিকেটারের খেলায় ফেরার সংগ্রাম নিয়ে বানানো সিনেমাটিতে নিজ ভূমিকায় অভিনয় করেছেন এভার্টন উইকস, ওয়েস হল, ডেসমন্ড হেইন্স, গর্ডন গ্রিনিজের মতো বার্বাডোজের কিংবদন্তি ক্রিকেটার। আরও অভিনয় করেছেন সমসাময়িক টিনো বেস্ট ও ফিলো ওয়ালেস।