প্রমীলা ক্রিকেট

ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৭ আশ্বিন ১৪২৬

প্রমীলা ক্রিকেট

গাজী শামসুল হক ১২:১৪ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৯

print
প্রমীলা ক্রিকেট

মেয়েদের ক্রিকেট খেলার ইতিহাসও ছেলেদের ক্রিকেট খেলার মতোই অনেক পুরনো। ২৭২ বছর আগে শুরু হয়েছিল মেয়েদের ক্রিকেট। ১৭৪৫ সালে ইংল্যান্ডের সারের ব্রামলি গ্রামের ১১ জন গৃহপরিচালিকা ও হ্যমব্লেডন গ্রামের ১১ জন গৃহপরিচারিকার মধ্যে ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। সেদিন মেয়েরা বল করল, ব্যাট করল, ফিল্ডিং করল, ক্যাচ ধরল। একটি ম্যাচে যা যায় হয় তার সবই হয়েছিল সেদিন। মার্কারির প্রতিবেদন অনুযায়ী ওটাই ছিল মেয়েদের প্রথম ক্রিকেট ম্যাচ।

সেদিন উভয় দলের মেয়েরা সাদা পোশাক পরিধান করেছিল। ব্রামলির মেয়েরা মাথায় নীল ও হ্যামব্লেডনের মেয়েরা লাল ফিতা পরিধান করেছিল। হ্যামব্লেডনের করা ১২৭ রানের জবাবে ১১৯ রান করেছিল ব্রামলির মেয়েরা। ১৭৪৭ সালে ইংল্যান্ডে মেয়েদের আরো একটি ম্যাচ হয়। এরপর আরো অনেক মেয়েদের ক্রিকেট ম্যাচ হয়েছে ইংল্যান্ডের বিভিন্ন স্থানে। তবে ১৮৮৭ সালে প্রথম মেয়েদের ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠিত হয়। ইয়র্কশায়ারে প্রতিষ্ঠিত ওই ক্লাবটির নাম ‘হোয়াইট হেদার ক্লাব’।

১৯২৬ সালে ইংল্যান্ডের ‘উইমেন্স ক্রিকেট অ্যাসোসিয়েশন’ প্রতিষ্ঠা লাভ করে। ১৯৩৩ সালে ইংল্যান্ড নারী ক্রিকেট দল প্রথমবারের মতো লেস্টারশায়ারের বিপক্ষে খেলে। আর ১৯৩৪ সালে প্রথমবারের মতো আন্তর্জাতিক কোনো সফরে অস্ট্রেলিয়ায় যায়। সেখানে তারা অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষে মেয়েদের ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট খেলে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নেয় ইংল্যান্ডের মেয়েরা। এরপর সেখান থেকে ইংলিশ মেয়েরা নিউজিল্যান্ড সফরে যায়। নিউজিল্যান্ড সফরে ইংল্যান্ডের কিংবদন্তি নারী ক্রিকেটার ‘বেটি স্নোবল’ ১৮৯ রানের ঐতিহাসিক ইনিংস খেলেন।

অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটের জননী বলা হয় কিংবদন্তি ‘লিলি পলেট হ্যারিস’কে। ১৮৯৪ সালে তিনি অস্টার কোভ দলকে নেতৃত্ব দেন। এই দলটিই ছিল অস্ট্রেলিয়ায় ব্রিটিশ ঔপনিবেশিক যুগের প্রথম কোনো নারী ক্রিকেট দল। এরপর ১৯০৫ সালে ‘ভিক্টোরিয়া উইমেন্স ক্রিকেট অ্যাসোসিয়েশন’ প্রতিষ্ঠা পায়। আর ১৯৩১ সালে প্রতিষ্ঠিত হয় ‘অস্ট্রেলিয়ান উইমেন্স ক্রিকেট অ্যাসোসিয়েশন’। বর্তমানে অস্ট্রেলিয়ার মেয়েদের সব ধরনের ক্রিকেট ‘উইমেন্স ন্যাশনাল ক্রিকেট লিগ’ কর্তৃক পরিচালিত হচ্ছে।

১৯৫৮ সালে ইন্টারন্যাশনাল উইমেন্স ক্রিকেট কাউন্সিল প্রতিষ্ঠিত হওয়ার পর আস্তে আস্তে নারী ক্রিকেটের বিকেন্দ্রীকরণ হতে শুরু করে। বাংলাদেশের নারীদের ক্রিকেটও পিছিয়ে নেই। তবে এদেশের নারী ক্রিকেটের যাত্রা খুব বেশি দিনের নয়। জুলাই, ২০০৭ সালে থাইল্যান্ডের বিপক্ষে দলটি আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে। ২০১১ সালের ২৪ নভম্বর বাংলাদেশ ওয়ানডে স্ট্যাটাস পায়।