ক্রিকেটবিষয়ক বই

ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০১৯ | ৮ শ্রাবণ ১৪২৬

ক্রিকেটবিষয়ক বই

বিবিধ ডেস্ক ১২:০৩ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৯

print
ক্রিকেটবিষয়ক বই

ক্রিকেট কান্ট্রি
প্রশান্ত কিদাম্বি
বইটির পুরো নাম ক্রিকেট কান্ট্রি : দ্য আনটোল্ড হিস্ট্রি অব দ্য ফার্স্ট অল ইন্ডিয়া ক্রিকেট টিম। প্রকাশক পেঙ্গুইন ভাইকিং। ১৯১১ সালের মে মাসে প্রথমবারের মতো গোটা অবিভক্ত ভারতীয় উপমহাদেশের ১৬ জন ক্রিকেটারকে নিয়ে গঠিত হয় একটি সর্বভারতীয় ক্রিকেট দল। নানা শ্রেণিপেশার খেলোয়াড়ের সমাবেশ ঘটেছিল সেখানে। ভারতের স্বাধীনতা সংগ্রামের উত্তুঙ্গ সময়ের সূচনাপর্বে ওই সফরের গুরুত্ব কিছু কম ছিল না। ইংল্যান্ডের লেস্টার বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক প্রশান্ত কিদাম্বির কলমে উঠে এসেছে সেই অজানা অধ্যায়।

কার্ডাস অন ক্রিকেট

নেভিল কার্ডাস
বইটির প্রকাশক স্যুভেনির প্রেস। আধুনিক ক্রিকেট সাহিত্যের জনক বলা হয় ইংরেজ লেখক নেভিল কার্ডাসকে। নাইটহুড উপাধিতে ভূষিত ‘স্যার’ কার্ডাসের ক্রিকেটবিষয়ক অসামান্য সব রচনা থেকে সবচেয়ে সেরাগুলো বেছে নিয়ে এই বইয়ের সংকলন। ক্রিকেটের আদি পর্বের নানা ঘটনা নিয়ে বইটি সমৃদ্ধ।

অ্যা কর্নার অব অ্যা ফরেন ফিল্ড
রামচন্দ্র গুহ
বইটির প্রকাশক পেঙ্গুইন। প্রখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহের আরেকটি পরিচয় হলো, তিনি একজন দুঁদে ক্রিকেট বিশেষজ্ঞ। তার এই বিশালাকৃতির বইয়ে ব্রিটিশদের হাত ধরে ভারতীয় উপমহাদেশে আসা এক নিতান্তই অচেনা খেলা ক্রিকেট নীরবে উপমহাদেশের ধমনিতে কীভাবে মিশে গেল চিরদিনের জন্য, সেই ইতিহাস বর্ণিত হয়েছে অনুপুঙ্খরূপে।

দ্য আর্ট অব ক্যাপ্টেন্সি
মাইক ব্রিয়ারলি
বইটির প্রকাশক প্যান বুকস। ইংল্যান্ডের ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়কদের একজন মাইক ব্রিয়ারলির কলমে উঠে এসেছে ক্রিকেট মাঠে নেতৃত্ব দিতে গেলে কোন ধরনের কৌশল ও নিয়ম অনুসরণ করতে হয় তার অনুপুঙ্খ বিবরণ। এ বইয়ে অধিনায়কের মনস্তত্ত্ব যেমন মিলবে, তেমনই একজন অধিনায়ক কী কৌশলগত জটিলতার সম্মুখীন হন সে অভিজ্ঞতারও মিলবে রোমাঞ্চকর সাক্ষাৎ।

অ্যান্ড গড ক্রিয়েটেড ক্রিকেট
সিমন হিউস
প্রকাশক ব্ল্যাক সোয়ান। ইংল্যান্ডের সাংবাদিক সিমন হিউসের লেখা এই বইয়ের বৈশিষ্ট্য হলো, ক্রিকেটের ইতিহাস এখানে বর্ণিত হয়েছে গল্পচ্ছলে। এ বইয়ে ক্রিকেটের সামাজিক ইতিহাসের পূর্বাপর তুলে ধরতে চেয়েছেন হিউস, যিনি কিনা ইংল্যান্ডের কয়েকটা ঘরোয়া ক্লাবেও এককালে ক্রিকেট খেলতেন। এ বই থেকে বাদ পড়েনি ক্রিকেটকে ঘিরে নানা রঙ্গরস, উদ্ভট ঘটনা ও বিতর্কিত প্রসঙ্গও।

বাংলাদেশের অধিনায়ক
রানা আব্বাস
বইটির প্রকাশক সমগ্র প্রকাশন। ক্রিকেটকে বলা হয় ‘ক্যাপ্টেনস গেম’। আর কোনো খেলায় অধিনায়কের এত বিশাল ভূমিকা নেই। বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়করা-যথাক্রমে শামিম কবির থেকে আজকের মাশরাফি, সাকিব কিংবা মাহমুদউল্লহ-ক্রিকেট মাঠে গত চার দশকে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন ২০ জন। আবার অনেকের অধিনায়কত্বকে রূপকথার গল্প হিসেবেও চালিয়ে দেওয়া যায়।