স্বল্প সময়ের রোজা

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৬ আষাঢ় ১৪২৬

দেশে দেশে রোজার বৈচিত্র্য

স্বল্প সময়ের রোজা

বিবিধ ডেস্ক ৩:৩২ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

print
স্বল্প সময়ের রোজা

সাধারণত উত্তর মেরুর দেশগুলোতে রোজা রাখতে হয় দীর্ঘ সময় ধরে অন্যদিকে দক্ষিণ মেরুতে পাওয়া যায় বিপরীত চিত্র। তাই সবচেয়ে স্বল্প সময়ের রোজা অনুষ্ঠিত হয় চিলিতে। দেশটির মুসলমানদের কমবেশি দশ ঘণ্টা সংযম করতে হয়। দক্ষিণ আমেরিকা মহাদেশের এই দেশটির মুসলমানরা গত বছর রোজা রেখেছে সাড়ে ১০ ঘণ্টার মতো। যা আইসল্যান্ডের তুলনায় যা প্রায় ১১ ঘণ্টা কম।

এ বছরের হিসাব অনুযায়ী, আর্জেন্টিনার মুসলমানরা রোজা রাখছেন প্রায় ১১ ঘণ্টা। এই সময়ের কাছাকাছি অন্য দেশগুলো হলো চিলি, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার কেপটাউন ও তানজানিয়ার দারুস সালাম। চিলির সান্তিয়াগোতে ১২ ঘণ্টা ৪ মিনিট, ব্রাজিলের রিওডি জেনেইরোতে ১২ ঘণ্টা ২৮ মিনিট, দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ১২ ঘণ্টা ৪ মিনিট এবং তানজানিয়ার দারুস সালামে ১৩ ঘণ্টা ৫ মিনিট রোজা রাখতে হয়।

আমেরিকার মিয়ামি, ভারতসহ কয়েকটি দেশে রোজার সময় থাকে ১৩ থেকে ১৪ ঘণ্টা। কেনিয়ার নাইরোবিতে ১৩ ঘণ্টা ১৭ মিনিট, ভারতের হায়দরাবাদে ১৪ ঘণ্টা ৯ মিনিট, দিল্লিতে ১৪ ঘণ্টা ৫১ মিনিট এবং আমেরিকার মিয়ামিতে ১৪ ঘণ্টা ২৫ মিনিট রোজা পালন করেন মুসলিমরা।

মধ্যপ্রাচ্যের দেশগুলোও রয়েছে ১৪ ঘণ্টার তালিকায়। ইয়েমেনের সানায় ১৪ ঘণ্টা ৫ মিনিট, ওমানের মাসকাটে ১৪ ঘণ্টা ৩৩ মিনিট এবং সৌদি আরবের রিয়াদে ১৪ ঘণ্টা ৩৭ মিনিট সময় থাকে।

আর বাংলাদেশের রাজধানী ঢাকায় ১৪ ঘণ্টা ৪৯ মিনিট সময় ধরে সিয়াম সাধনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।