ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রতিবাদের বিশ্ব ‘সেলিব্রেটি’

‘গুলতি ছোড়া বীর’ আমরু

বিবিধ ডেস্ক
🕐 ১২:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০১৯

একটি ছবি কখনো কখনো হাজার শব্দের চেয়েও শক্তিশালী হয়ে উঠতে পারে। তার প্রমাণ শত্রুর দিকে গুলতি ছুড়ে মারা ফিলিস্তিনের আয়েদ আবু আমরুর স্থিরচিত্র। কোনো রকম ফিল্টারিং ছাড়াই শুধু বিষয়বস্তুর গুরুত্বের কারণেই এই ছবিটি নাড়া দিতে সক্ষম হয় বিশ্ব বিবেককে।

২০১৮ সালের মার্চ মাসের পর গাজার অধিবাসীরা নিয়মিত ইসরায়েলের কাঁটাতারের বেড়ার সামনে প্রতিবাদ এবং বিক্ষোভ কর্মসূচি পালন করা শুরু করে। ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ নামে শুরু হওয়া এ প্রতিবাদ কর্মসূচির প্রধান উদ্দেশ্য, সীমান্তের অপর পাশে অবস্থিত দখলদার ইসরায়েলি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা নিজেদের হারানো ভূমিতে ফিরে যাওয়ার অধিকার অর্জন করা।

অন্য সবার মতোই ২০ বছর বয়সী আবু আমরুরও নিয়মিত গ্রেট মার্চ অব রিটার্নের মিছিলগুলোতে অংশগ্রহণ করেন। জ্বলন্ত টায়ারের ঘন কালো ধোঁয়ার আড়াল থেকে উঠে আসা দুঃসাহসী আবু আমরু যখন ইসরায়েলি বুলেট এবং টিয়ারশেলের ভয়কে তুচ্ছ করে সীমান্ত লক্ষ্য করে গুলতি নিক্ষেপ করছিলেন, তখনই দুর্লভ দৃশ্যটি ক্যামেরাবন্দি করেন তুরস্কের আনাদোলু এজেন্সির ফটোগ্রাফার মোস্তফা হাসুনা।

আবু আমরুর আশপাশের সাংবাদিকরা সবাই ছিলেন বুলেটপ্রুফ ভেস্ট পরা। তার পেছনের অন্যান্য প্রতিবাদকারীরাও ছিল একটু আড়ালে। তাদের সবার অন্তত একটি হাত মুক্ত ছিল, যেন টিয়ারশেল বা গুলিবর্ষণ শুরু হলে সহজেই দৌড়ে আত্মরক্ষা করতে পারে।

কিন্তু আবু আমরু ছিলেন সবার ব্যতিক্রম। তার এক হাতে গুলতি, আর অন্য হাতে ধরে রেখেছিলেন তার মাতৃভূমি ফিলিস্তিনের জাতীয় পতাকা। তার শার্টবিহীন খালি গা, এক হাতে দৃঢ়ভাবে ধরে রাখা পতাকা, অন্য হাতে সর্বশক্তি দিয়ে গুলতি নিক্ষেপ এবং তার সেই সঙ্গে চোখেমুখের দৃপ্ত প্রত্যয় তা যেন এক নির্যাতিত মানুষের আক্রশের আগুনে তীব্র।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper