ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রহস্যময় অন্তর্ধান

বিবিধ ডেস্ক
🕐 ১:০২ অপরাহ্ণ, এপ্রিল ০১, ২০১৯

১৯৫১ সালের ২৩ মার্চ, মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর ডাগলাস সি-১২৪ গ্লোবমাস্টার-টু নামের একটি বিমান নিউ মেক্সিকো থেকে ইংল্যান্ডের উদ্দেশে যাত্রা করে। মাঝপথে আয়ারল্যান্ডের কাছাকাছি আটলান্টিক মহাসাগরের ওপরে থাকা অবস্থায় বিমানটির কার্গোতে আগুন ধরে যায়। আগুন নিয়ন্ত্রণ করতে না পেরে পাইলট সমুদ্রের ওপরেই বিমানটি অবতরণ করাতে বাধ্য হন।

বিমানটিতে ৫৩ জন যাত্রীর জন্য জীবনরক্ষাকারী ভেলা ছিল, যেগুলোর প্রতিটিতে পাঁচজন করে অবস্থান নিতে পারত। সেসব ভেলার প্রতিটিতে পর্যাপ্ত খাবার-দাবার, ফ্লেয়ার, রেডিওসহ বিভিন্ন ধরনের জীবনরক্ষাকারী সামগ্রী ছিল। যাত্রীরা ভেলাগুলোতে অবস্থান নেন এবং তাদের সঠিক অবস্থান নিকটবর্তী জাহাজ ক্যাসকোকে জানিয়ে দেন।

মার্কিন বিমানবাহিনীর বি-৫০ বিমান সন্ধ্যার দিকে ঘটনাস্থলে পৌঁছে এবং যাত্রীদের ভেলার ওপরে অবস্থানরত দেখতে পায়। জ্বালানি কম থাকায় বিমানটি ফিরে যায়। কিন্তু পরদিন সকালে উদ্ধারকারী জাহাজ ক্যাসকো যখন ঘটনাস্থলে পৌঁছে, ততক্ষণে প্লেনটি তার ৫৩ যাত্রী, তাদের ভেলাসহ সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্যাসকো ঘটনাস্থলে শুধু একটি পোড়া কাঠের টুকরা এবং একটি ব্রিফকেস ছাড়া আর কিছুই পায়নি। পরবর্তী দিনগুলোতে ব্রিটিশ জাহাজ, সাবমেরিন এবং প্লেনের সাহায্যে বিস্তৃত এলাকাজুড়ে অনুসন্ধান চালানো হলেও প্লেনটির বা ৫৩ যাত্রীর ভাগ্যে কী ঘটেছিল, সে রহস্যের কোনো সমাধান পাওয়া যায়নি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper