ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সুন্দরী খোঁজার আদ্যোপান্ত

বাংলাদেশে যেভাবে শুরু

বিবিধ ডেস্ক
🕐 ২:০৪ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

৯০-এর দশকে বাংলাদেশে সুন্দরী প্রতিযোগিতা শুরু করেন অধুনা বিলুপ্ত ‘সাপ্তাহিক বিচিত্রা’র প্রয়াত সম্পাদক শাহাদত চৌধুরী। ওই একই গ্রুপের আরেকটি বিনোদন পত্রিকা ‘আনন্দ বিচিত্রা’র ব্যানারে তখন আয়োজন করা হয়েছিল ‘আনন্দ বিচিত্রা ফটো সুন্দরী’। এরপর ১৯৯৫ সালে ওই প্রতিযোগিতার নাম হয় ‘লাক্স-আনন্দ বিচিত্রা ফটো সুন্দরী’। ওই প্রতিযোগিতায় শুধু ছবির ওপর ভিত্তি করে ফটোসুন্দরী নির্বাচন করা হতো। র‌্যাম্পে হাঁটা বা প্রশ্নের জবাব দেওয়ার কোনো বিষয় ছিল না। চিত্র নায়িকা মৌসুমী ওই প্রতিযোগিতা থেকেই উঠে আসেন।

শাহাদত চৌধুরী মারা যান ২০০৫ সালে। তার সঙ্গে কাজ করেছেন সাংবাদিক এবং ফেমিনিস্ট রাইটার জব্বার হোসেন। তারপর আলোচনায় আসে লাক্স-চ্যানেল আই সুপার স্টার-প্রতিযোগিতা। আর এই প্রতিযোগিতার সেরারা ‘লাক্স সুন্দরী’ নামে পরিচিতি পেতে থাকেন। ২০০৫ সালে এই প্রতিযোগিতা শুরু হয়। আর প্রথম লাক্স সুন্দরী হন শানারৈ দেবী শানু। এই প্রতিযোগিতাটি আর্থিক পুরস্কার, বিজ্ঞাপনচিত্রে অভিনয়ের সুযোগসহ নানা কারণে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

লাক্স সুন্দরী বলা হলেও এই প্রতিযোগিতায় সুপারস্টার পান ‘বাংলাদেশ ফেস অফ লাক্স’ খেতাব। সঙ্গে একটি ব্র্যান্ড নিউ গাড়ি, ১০ লাখ টাকা এবং অভিনয়ের সুযোগ। প্রথম রানার-আপ পান ৫ লাখ টাকা এবং দ্বিতীয় রানার-আপ পান ৩ লাখ টাকা। চ্যানেল আই এবং ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের পক্ষ থেকে এই পুরস্কার দেওয়া হয়।

ভিট-চ্যানেল আই টপ মডেল, এটিএন-এর ‘সুপার হিরো সুপার হিরোইন’ আর মিস ইউনিভার্সিটি বাংলাদেশ-এর মধ্যে সুপার হিরো সুপার হিরোইন প্রথম বছরের পরই বন্ধ হয়ে যায়। একুশে টিভি’র ‘মিস ইউনিভার্সিটি বাংলাদেশ’ প্রাথমিক কাজ শুরু করলেও পরে আর আলোর মুখ দেখেনি।

এ ছাড়া এ বছর থেকে বিউটি কনটেস্ট ‘কুইন অব সাউথ এশিয়া’র সঙ্গে যুক্ত হয় বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসীরা মিস বাংলাদেশ প্রতিযোগিতার আয়োজন করেন অনিয়মিতভাবে। সেসব প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে গিয়ে অংশ নেন অনেকে।

এ ছাড়া বাংলাদেশি নারীর বিদেশি খেতাব অর্জনেরও রেকর্ড আছে। ২০১৪ সালে ‘মিস আয়ারল্যান্ড হয়েছেন বাংলাদেশের মেয়ে মাকসুদা প্রিয়তি। ৭০০ প্রতিযোগীকে হারিয়ে ‘মিস আয়ারল্যান্ড’ নির্বাচিত হন। একই সঙ্গে তিনি পেয়েছেন ‘সুপার মডেল’ ও ‘মিস ফটোজেনিক’ খেতাব। বাংলাদেশে এ পর্যন্ত লাক্স-চ্যানেল আই সুপার স্টার-প্রতিযোগিতাই সবচেয়ে আলোচিত।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper