ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সুন্দরী খোঁজার আদ্যোপান্ত

মিস ইউনিভার্স

বিবিধ ডেস্ক
🕐 ১২:৫৭ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

মিস ইউনিভার্স প্রতিযোগিতার নিয়ম মিস ওয়ার্ল্ডের মতো হলেও কিছুটা পার্থক্য আছে। এটি ক্যালিফোর্নিয়ার পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান প্যাসিফিক মিলসের উদ্যোগে প্রথম অনুষ্ঠিত হয়। মিস ইউনিভার্স আয়োজন করে এমন একটি প্রতিষ্ঠান যার সঙ্গে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও যুক্ত ছিলেন। সঙ্গে আছে এনবিসি।

প্রথমবারের মতো ১৯৫২ সালে প্যাসিফিক মিলসের উদ্যোগে মিস ইউনিভার্স প্রতিযোগিতাটি আয়োজন করা হয়। প্রথম দিকে মিস ইউনিভার্স যুক্তরাষ্ট্রে এবং মিস ওয়ার্ল্ড লন্ডনে আয়োজন করা হতো। মূলত, এই দুই প্রতিযোগিতাই আলাদা ব্যবসায়িক স্বার্থে করা হয়ে হয়েছে।

১৯৯৮ সালে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস থেকে মিস ইউনিভার্সের সদরদপ্তর নিউইয়র্ক সিটিতে স্থানান্তরিত হয়। মিস ইউনিভার্স অর্গানাইজেশন কর্তৃপক্ষ ১৯৯৮ সালে মিস ইউনিভার্স ইনকরপোরেট থেকে মিস ইউনিভার্সে রূপান্তরিত করা হয়। প্রথমে গোল্ডেন লেডির অঙ্গ সংগঠন কেসার-রথ এবং পরবর্তীতে গাল্ফ অ্যান্ড ওয়েস্টার্ন ইন্ডাস্ট্রিজ কর্তৃপক্ষের মাধ্যমে মিস ইউনিভার্স প্রতিযোগিতাটি পরিচালিত হয়েছিল।

১৯৯৬ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের রিয়াল এস্টেট ব্যবসায়ী, টেলিভিশন ব্যক্তিত্ব, লেখক এবং যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর দায়িত্বভার গ্রহণ করেন। ডোনাল্ড ট্রাম্প নতুন একদল পেশাদার কর্মীকে প্রতিযোগিতা আয়োজনের লক্ষ্যে দায়িত্ব দেন।

মিস ইউনিভার্স বাছাই পর্বে নিজ দেশে সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণের পাশাপাশি আগে থেকেই মডেলিং, কালচারাল বিভিন্ন কাজের সঙ্গে জড়িত থাকতে হয়। দেশের স্থানীয় সুন্দরী প্রতিযোগিতায় প্রথম হতে হয় তাকে। এই প্রতিযোগিতায় শারীরিক সৌন্দর্যের পাশাপাশি মেধা এবং দক্ষতা দেখে নির্বাচন করা হয়। মিস ইউনিভার্সকে স্কলারশিপ এবং অর্থের পাশাপাশি প্রথমেই কাজ করার চুক্তি করতে হয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper