ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভাষার ভূত ভবিষ্যৎ

সূচনা

বিবিধ ডেস্ক
🕐 ১:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০১৯

ধারণা করা হয়, ভাষার সূচনা খ্রিস্ট জন্মের এক লাখ বছর আগে। পৃথিবীর প্রথম লিখিত ভাষা সুমেরিয়ান কিংবা ইজিপশিয়ান, যা খ্রিস্ট জন্মের ৩২০০ বছর আগে বিরাজ করত। সবচেয়ে পুরনো যে ভাষা এখনো বহাল তবিয়তে আছে তা হচ্ছে চায়নিজ এবং গ্রিক; খ্রিস্ট জন্মের দেড় হাজার বছর আগে থেকে। বিভিন্ন আদি নিদর্শন থেকে পাওয়া গবেষণায় এখনো পর্যন্ত পৃথিবীর ১০টি সর্বপ্রাচীন ভাষার প্রমাণ পাওয়া গেছে যা আজও মানুষ ব্যবহার করে থাকে।

গ্রিক
যীশুখ্রিস্টের জন্মের প্রায় ১৫০০ বছর আগে এই ভাষার গোড়াপত্তন হয়েছে বলে মনে করেন বিভিন্ন ভাষাবিদরা। পৃথিবীর অন্যসব প্রাচীন ভাষার মতো গ্রিক ভাষা একটি শ্রেষ্ঠ ভাষা হিসেবে আজও ধরিত্রীর বুকে টিকে আছে। এটি গ্রিস ও সাইপ্রাসের সরকারি ভাষা। বর্তমানে গ্রিস ও সাইপ্রাসের প্রায় এক কোটি তিরিশ লাখ লোক এ ভাষাতেই কথা বলেন। এছাড়াও এটি ইউরোপীয় ইউনিয়নের সরকারি ভাষাও বটে।

ফার্সি
ফার্সি ভাষা পৃথিবীর পুরনো অন্যসব ভাষার মতোই অন্যতম এক ভাষা। বিশ্বে ফার্সি ভাষায় কথা বলেন এমন লোকের সংখ্যা প্রায় ১১০ মিলিয়ন লোক। রাজনৈতিক কারণবশত আফগানিস্তানে এটাকে ‘দারি’ নামে ডাকা হয়, তাজিকিস্তানে ডাকা হয় ‘তাজিকি’ নামে।

আইরিশ
আইরিশ গেইলিক আয়ারল্যান্ডের স্থানীয় সংখ্যালঘুদের ভাষা। এটা উৎপত্তি হয়েছে ইন্দো-ইউরোপিয়ান ভাষার সেলটিক শাখা থেকে। যীশুখ্রিস্টের জন্মের চার শতক পরে আদিম আইরিশরা এ ভাষার উন্নয়নে কাজ করেন। ল্যাটিন ভাষা আবির্ভাবের আগে অনেকেই এটাকে বিশ্বের প্রথম কথ্য ভাষা হিসেবে বিবেচিত করে।

আরবি
অবিশ্বাস্য হলেও সত্য, আরবি ভাষায় কথা বলেন বিশ্বের প্রায় ৪২০ মিলিয়ন লোক। এই ভাষার প্রথম নিদর্শন পাওয়া যায় ৫১২ খ্রিস্ট পূর্বাব্দে। তবে গবেষণায় বেরিয়ে এসেছে, আরবি ভাষার প্রচলন শুরু হয় লৌহযুগ থেকে আর সেই সময় থেকেই লোকরা এই প্রাচীন ভাষায় কথা বলা শুরু করেন।

চীনা
বিশ্বে সবচেয়ে বেশি মানুষের ভাষা হচ্ছে চীনা ভাষা। পৃথিবীতে প্রায় ১২০ কোটিরও বেশি লোক চীনা ভাষাকে তাদের নিজের প্রধান ভাষা হিসেবে মনে করেন। ধারণা করা হয়, ১২৫০ খ্রিস্ট পূর্বাব্দে শাং সাম্রাজ্যের শেষদিকে এই ভাষার উৎপত্তি হয়েছে। চীন, তাইওয়ান, সিঙ্গাপুর ও দক্ষিণ এশিয়ার কিছু অঞ্চলের লোক চীনা ভাষায় কথা বলে।

বাস্কো
বাস্কো ভাষাটি ইউরোপের অন্যান্য ভাষা থেকে স্বতন্ত্র্য একটি ভাষা। স্পেনের উত্তর দিকের ও ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম দিক অঞ্চলের একটি আদিবাসীদের ভাষার নাম হচ্ছে বাস্কো। অন্যান্য ভাষার সঙ্গে বাস্কোর কোনো মিল নেই। বর্তমানে এই ভাষায় কথা বলে এমন লোকের সংখ্যা ৭৫১৫০০।

তামিল
বিভিন্ন আদি নিদর্শন ও নথি থেকে প্রমাণ পাওয়া যায়, প্রায় ২ হাজার বছর আগ থেকে শুরু করে এখন পর্যন্ত এই প্রাচীন ভাষার ব্যবহার লোকরা করে আসছে। এখনো পর্যন্ত এই দ্রাবিড়িয়ান ভাষা দক্ষিণ ভারতের তামিলনাড়ু প্রদেশে ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে। এই ভাষা শ্রীলঙ্কা ও সিঙ্গাপুরের সরকারি ভাষা হিসেবে ব্যবহৃত হচ্ছে।

হিব্রু
হিব্রু ভাষার বয়স প্রায় ৩ হাজার বছরের মতো। বিশ্বে হিব্রু ভাষায় কথা বলেন এমন লোকের সংখ্যা প্রায় ৯ মিলিয়ন। যখন ইহুদিরা দুই শতাব্দী ধরে ইসরায়েলের জন্য আন্দোলন করে তখন হিব্রু ভাষা ইসরায়েলের সরকারি ও জাতীয় ভাষা হয়ে ওঠে।

লিথুয়ানিয়ান
লিথুয়ানিয়ান ভাষায় কথা বলেন প্রায় ৩ মিলিয়ন লোক। এই ভাষায় আদি যুগের বৈশিষ্ট্য এখনো পাওয়া যায় যেমনটা প্রাচীন সংস্কৃত ভাষায় মিলে। এটা লিথুয়ানিয়ার সরকারি ভাষা ও পোল্যান্ডের সংখ্যালঘুদের সরকারি ভাষা হিসেবেও স্বীকৃত।

ল্যাটিন
ল্যাটিন ভাষাটি সংস্কৃতি, কলা ও ইতিহাসের প্রতিনিধিত্ব করে। খ্রিস্টের জন্মের আনুমানিক ৭৫০ বছর আগে এই ভাষার গোড়াপত্তন হয়েছে বলে মনে করেন ভাষাবিদরা। ল্যাটিন একটি ক্ল্যাসিকাল ভাষা যা ইন্দো-ইউরোপীয় শ্রেণিভুক্ত। এটি অনেক ইউরোপীয় ভাষার মূল ও আদি উৎস। এই প্রাচীন ভাষাটি রোমান সাম্রাজ্যে কথ্য ভাষা হিসেবে ব্যবহার করা হতো তাই এই ভাষাকে প্রাচীন লেখ্য ও কথ্য ভাষা হিসেবে বিবেচনা করা হয়। এটি ভ্যাটিকান সিটির সরকারি ভাষা। এ ছাড়াও এটি পোল্যান্ডের সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper