ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভাষার ভূত ভবিষ্যৎ

তথ্য কণিকা

বিবিধ ডেস্ক
🕐 ১২:৩০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০১৯

বিভিন্ন আঞ্চলিক ভাষা মিলিয়ে বর্তমান পৃথিবীতে কথ্য ভাষার সংখ্যা ৪১ হাজার ৮০৬। এথনোলোগ : ল্যাঙ্গুয়েজ অব দ্য ওয়ার্ল্ডের হিসাবে, বর্তমানে জীবিত ভাষার সংখ্যা ৬ হাজার ৮০৯। প্রায় বিলুপ্তির পথে এমন ভাষার সংখ্যা ৫১৬।

পৃথিবীতে সবচেয়ে বেশিসংখ্যক মানুষ কথা বলে মান্দারিন ভাষায়, সংখ্যা প্রায় ১২০ কোটি। এটি চীন, তাইওয়ান ও সিঙ্গাপুরের দাপ্তরিক ভাষা।

পাপুয়া নিউগিনিতে জীবিত ভাষার সংখ্যা সবচেয়ে বেশি, ৮৪১টি। ফিলিপিন্সে আঞ্চলিক কথ্য ভাষার সংখ্যা হাজার ছাড়িয়ে।

শব্দসংখ্যা সবচেয়ে বেশি ইংরেজিতে, প্রায় আড়াই লাখ। এর অর্ধেকটাই এসেছে ফ্রেঞ্চ ভাষা থেকে। অন্যদিকে শব্দসংখ্যা সবচেয়ে কম তাকি তাকি ভাষায়, ৩৪০ শব্দের এ ভাষাটি ইংলিশভিত্তিক ক্রিয়ল ভাষা থেকে উদ্ভূত।

সবচেয়ে বেশি মুদ্রিত ভাষা ইংরেজি। সবচেয়ে বেশি ভাষায় অনূদিত দলিল ১৯৪৮ সালে জাতিসংঘ কর্তৃক প্রণীত ‘ইউনিভার্সাল ডেক্লারেশন অব হিউম্যান রাইটস’। এটি ৩২১টি ভাষায় অনূদিত হয়েছে।

আফ্রিকাতে প্রচলিত ভাষার সংখ্যা এক হাজার ছাড়িয়ে। এর মধ্যে সোমালিয়াই হচ্ছে একমাত্র দেশ, যেখানে সব নাগরিকই একটি ভাষায় কথা বলে, ভাষার নাম সোমালি। আফ্রিকার ভাষাগুলোর মধ্যে ৮০ শতাংশেরই কোনো লিখিত রূপ নেই।

পৃথিবীর ষাট ভাগেরও বেশি মানুষ কথা বলে মাত্র ৩০টি ভাষায়। বিশে^র অর্ধেক মানুষই দুটি ভাষায় কথা বলতে পারে।

সবচেয়ে বেশি অক্ষরের বর্ণমালা খেমার ভাষায়, ৭৪টি। অস্ট্রো-এশিয়াটিক এ ভাষা কম্বোডিয়ার দাপ্তরিক ভাষা। অন্যদিকে সবচেয়ে কম অক্ষরের বর্ণমালা রোতোকাস ভাষায়, ১২টি।

একজন মানুষ বেঁচে থেকে একটি ভাষাকে টিকিয়ে রেখেছিলেন। আন্দামানের বো ভাষায় কথা বলতেন এমন সর্বশেষ জীবিত মানুষ বোয়া সিনিয়র ২০১০ সালের ২৬ জানুয়ারি ৮৫ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। তার সঙ্গেই আরও একটি ভাষা চিরতরে হারিয়ে গেছে।

প্রতি মাসে পৃথিবীর বুক থেকে দুটি করে ভাষা হারিয়ে যায় এবং এই গতি অব্যাহত থাকলে আগামী শতাব্দীর ভেতরেই আরও ৬ হাজার ভাষা ভূপৃষ্ঠ থেকে বিলীন হয়ে যাবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper