শ্রেষ্ঠ লিংকন তলানিতে ট্রাম্প

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯ | ৯ ফাল্গুন ১৪২৫

শ্রেষ্ঠ লিংকন তলানিতে ট্রাম্প

বিবিধ ডেস্ক ১১:৪৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০১৯

print
শ্রেষ্ঠ লিংকন তলানিতে ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্টদের শ্রেষ্ঠত্বের জরিপে শীর্ষে রয়েছেন আব্রাহাম লিংকন। আর তালিকায় সবচেয়ে নিচে স্থান পেয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছরের ১৯ ফেব্রুয়ারি সিএনএন এ সংক্রান্ত এক জরিপ প্রকাশের তথ্য জানায়।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দুই অধ্যাপক ইউনিভার্সিটি অব হিউস্টনের ব্র্যান্ডন রটিংগাস এবং স্টেট ইউনিভার্সিটির জাস্টিন এস ভন এই জরিপ প্রকাশ করেন। প্রেসিডেন্টস অ্যান্ড এক্সিকিউটিভ প্রেসিডেনশিয়াল গ্রেটনেস শিরোনামে প্রেসিডেন্টদের শ্রেষ্ঠত্বের এই জরিপ পরিচালনা করে থাকে আমেরিকার রাষ্ট্রবিজ্ঞানবিষয়ক সংগঠন ‘আমেরিকান পলিটিক্যাল সায়েন্টিস্ট অ্যাসোসিয়েশন’।

প্রতিষ্ঠানটি প্রেসিডেন্টদের শ্রেষ্ঠত্ব নির্ণয়ের জন্য এ বিষয়ে বিশেষজ্ঞ ১৭০ জন ব্যক্তির মতামত নেয়। জরিপে অংশ নেওয়া ব্যক্তিরা সবাই সংগঠনটির সাবেক ও বর্তমান সদস্য। জরিপে অংশগ্রহণকারীদের কাছে প্রেসিডেন্টদের ‘সামগ্রিকভাবে শ্রেষ্ঠত্বের’ মানদণ্ড নির্ধারণের জন্য শূন্য থেকে একশর একটি মাপকাঠি দেওয়া হয়। এই মাপকাঠিতে শূন্যের মান অযোগ্য, পঞ্চাশকে গড়পড়তা এবং একশকে শ্রেষ্ঠ হিসেবে ধরা হয়।

জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের মতামতে দেখা যায়, ডোনাল্ড ট্রাম্পের অবস্থান সবার নিচে।

অন্যদিকে প্রথম থেকে সপ্তম স্থান পাওয়া প্রেসিডেন্টরা হলেন আব্রাহাম লিংকন, জর্জ ওয়াশিংটন, ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট, থিয়োডর রুজভেল্ট, থমাস জেফারসন, হেরি এস ট্রুম্যান ও ডোয়াইট আইজেনহার।