ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভ্রাম্যমাণে চলন্ত দুনিয়া

ভাসমান বাজার

বিবিধ ডেস্ক
🕐 ১১:২৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০৪, ২০১৯

গোটা একটা বাজারও ভাসতে ভাসতে আপনার বাড়ির পাশে চলে আসতে পারে! অবাক হওয়ার কিছু নেই, আমাদের দেশেই আছে এমন বাজার।

দক্ষিণাঞ্চলের জেলা ঝালকাঠি ও স্বরূপকাঠির বিভিন্ন জায়গায় বসে ভাসমান হাট। এমন তিনটি হাট হলো ভিমরুলি, আটঘর এবং কুড়িয়ানা। প্রথম দুটিতে বসে মৌসুমি ফল আর সবজির পসরা। অন্যটি নৌকার বাজার।

ঝালকাঠি জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ভিমরুলি গ্রামের আঁকাবাঁকা ছোট্ট খালজুড়ে সারা বছরই বসে ভাসমান হাট। তবে পেয়ারার মৌসুমে হয় জমজমাট বাজার। সপ্তাহের প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে বিকিকিনি।

পেয়ারাবোঝাই শত শত নৌকা। বিক্রেতারা এখানকার খালে খুঁজে বেড়ায় ক্রেতা। ভিমরুলি হাট খালের একটি মোহনায় বসে। তিন দিক থেকে তিনটি খাল এসে মিশেছে এখানে। পেয়ারার মৌসুম শেষ হলে আসে আমড়ার মৌসুম। এ অঞ্চলে আমড়ার ফলনও সর্বত্র। আর সব শেষে আসে সুপারি। একটু কম হলেও বছরের অন্যান্য সময়ও ব্যস্ত থাকে এই হাট। ফল ছাড়াও এখানের প্রধান পণ্য বিভিন্ন রকম সবজি।

কুড়িয়ানা থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে আটঘর পেয়ারার হাট। এটিও ভাসমান বাজার। বিভিন্ন জায়গা থেকে ছোট ছোট নৌকায় পেয়ারা নিয়ে চাষিরা এখানে হাজির হন। বাজারে আসার সঙ্গে সঙ্গেই নৌকাবোঝাই পেয়ারা বিক্রি হয়ে যায়।

কারণ পাইকাররা এখানে চাষিদের জন্য অপেক্ষায় থাকেন।ভাসমান এমন বাজার আছে আমাদের দেশের বাইরেও। ব্যাংকক শহর থেকে একশ কিলোমিটার দূরে দামনয়েন সাদুয়াক নামে থাইল্যান্ডের একটি ভাসমান বাজার আছে। সড়ক ও নদীপথ, সব মিলিয়ে প্রায় দুই পথ। নৌকায় করে ঘুরে দেখারও ব্যবস্থা আছে।

ব্যাংকক শহরের আশপাশে কয়েকটা ভাসমান হাট থাকলেও এটাই সবচেয়ে বড় ও জনপ্রিয় ভাসমান হাট।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper