ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শীতের দেশে তুষার রাজ্যে

আইস হোটেল

বিবিধ ডেস্ক
🕐 ১১:৪৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯

শীতকালে তুষারে ঢাকা পড়ে পৃথিবীর অনেক অঞ্চল। সে সময় ওই অঞ্চলগুলোতে গড়ে তোলা হয় সম্পূর্ণ বরফের তৈরি হোটেল। কানাডা, ফিনল্যান্ড, জাপান, নরওয়েসহ বিশ্বজুড়ে এমন হোটেল আছে বেশ কয়েকটি।

বরফের হোটেলগুলো মূলত ক্ষণস্থায়ী। শীতের সময়টিতে প্রতিবছরই নতুন করে তৈরি করতে হয় এসব হোটেল। হোটেলের সবকিছুই বরফ ও তুষারে তৈরি।

বিছানা, টেবিল, চেয়ার, এমনকি বাথরুমও শুভ্র তুষারের অপূর্ব সৃষ্টি। এ ছাড়াও হোটেলের দেয়াল ও ছাদে থাকে চমৎকার বরফের নকশা। সঙ্গে শুভ্র বরফের গায়ে থাকে নানা রঙের আলোর ঝলকানি।

১৯৮৯ সালে প্রথম আইস হোটেল তৈরি করা হয় উত্তর সুইডেনের ইয়ুকাসিয়ার্ভি গ্রামে। বিশাল এ হোটেলে রয়েছে ৬৫টি কক্ষ। শুধু বিছানার জন্য জাজিম আর বলগা হরিণের চামড়া ব্যবহার করা হয়েছে। এখানে রাতে থাকা যায় ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত।

শীতের শুরুতে শতাধিক ডিজাইনার ঘরগুলোর জন্য নকশার প্রস্তাব করেন। বাছাই করা নকশায় নভেম্বর থেকে প্রায় ১০০ জনের একটি দল হোটেলের কাজ শুরু করে। এতে ব্যবহৃত হয় প্রায় ৩৫ হাজার টন বরফ ও তুষার।

তুষার শিল্পীরা এখানে প্রখ্যাত ভবন ও ভাস্কর্যের অনুলিপি তৈরি করেন। হোটেলের নয়নাভিরাম সেতুগুলোও বরফের তৈরি। সামনে থাকা সুবিশাল ভাস্কর্যগুলো রাতের বেলায় রঙিন আলোয় উদ্ভাসিত করা হয়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper