ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শীতের দেশে তুষার রাজ্যে

হার্বিন বরফ উৎসব

বিবিধ ডেস্ক
🕐 ১১:৪৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৯

চীনের উত্তর-পূর্বাঞ্চলের শহর হার্বিনে উদযাপিত হয় এমন উৎসব। প্রতিবছর জানুয়ারির ৫ তারিখ থেকে হার্বিন প্রদেশের হেলোজিঙ্গ শহরে ‘হার্বিন ইন্টারন্যাশনাল আইস অ্যান্ড স্নো স্কাল্পচার ফেস্টিভ্যাল’ নামে এটি চলে ফেব্রুয়ারির ২৫ তারিখ পর্যন্ত। উৎসবের গোড়াপত্তন হয়েছিল ১৯৬৩ সালে।

তবে টানা আয়োজিত হচ্ছে ১৯৮৫ সাল থেকে। চীনের হারবিন শহর বিশ্বজোড়া খ্যাতি পেয়েছে এই উৎসবের জন্য।

বছরের শুরুতেই চীনের উত্তরাঞ্চলের এই শহরের তাপমাত্রা থাকে মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস। এ জন্য হারবিনকে বলা হয় বরফের শহর। উৎসবকে ঘিরে ছয় লাখ বর্গমিটার এলাকায় তৈরি করা হয় বিশ্বের নানা বিখ্যাত নিদর্শনের ভাস্কর্য। প্রচণ্ড শীতের মধ্যেও প্রায় কোটি দর্শনার্থীর আগমনে চাঞ্চল্য ফিরে আসে শহরজুড়ে।

ভাস্কররা বরফের খাঁজ কেটে তৈরি করেন নানা মুগ্ধকর স্থাপনা। রাতে এসব ভাস্কর্যে জ্বালানো হয় রঙিন প্রদীপ। শহরটিকে তখন মনে হয় কোনো রূপকথার নগরী।

হারবিন উৎসবে থাকে নানা আয়োজন। তার মধ্যে প্রধান আকর্ষণ হলো বরফের অট্টালিকা আর স্থাপত্য। এ ছাড়া থাকে তুষার দিয়ে গড়া পৌরাণিক সব চরিত্র, বিভিন্ন প্রাণীর অবয়ব কিংবা প্রাচীন প্রাসাদ। সোংহুয়া নদী থেকে দুই-তিন ফুট চওড়া বরফের চাঁই এনে তৈরি করা হয় অট্টালিকাগুলো। অট্টালিকাগুলো দাঁড়িয়ে গেলে সাজানো হয় বর্ণিল আলো দিয়ে। ব্যবহার করা হয় লেজার।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper