শিশুশ্রম বন্ধ করতে পদক্ষেপ নিন

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

শিশুশ্রম বন্ধ করতে পদক্ষেপ নিন

মকবুল হামিদ ৯:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৮

print
শিশুশ্রম বন্ধ করতে পদক্ষেপ নিন

‘আইএলও’-এর হিসাব অনুসারে, বিশ্বে শিশুশ্রমিকের সংখ্যা প্রায় ২৪ কোটি ৬০ লাখ। এর মধ্যে ১০ বছর বয়সী শিশুর সংখ্যা প্রায় ৭ কোটি ৩০ লাখ। এ হিসাব অনুযায়ী, বিশ্বের ৬ জন শিশুর মধ্যে ১ জন শিশুশ্রমিক।

শিশুদের দিয়ে মানুষরা বড় বড় ঝুঁকির কাজে লাগায় যেমন দাসত্ব, বন্ধক, যৌন নিপীড়ন, সশস্ত্র সংঘাত ইত্যাদি। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০০৮ সালের পরিসংখ্যান অনুযায়ী, দেশের মধ্যে ০-১৭ বছর বয়সী শিশুদের সংখ্যা প্রায় ৬ কোটি ৭৭ লাখেরও অধিক।
এর মধ্যে প্রায় ৩৫ লাখ শিশু নানান কাজে জড়িত। কিন্তু ২০১১ সালের সরকারি জরিপ মতে, ৪৫ লাখ শিশু নির্দিষ্ট শিশুশ্রমের সঙ্গে জড়িত। বাংলাদেশের ভেতর বিভিন্ন শ্রেণির কর্মক্ষেত্রের দিকে তাকালে আমরা বেশিরভাগ শিশুদের দেখতে পাই।
আমাদের দেশের ফুলের মতো শিশুদের দিয়ে তাদের পিতামাতারা নানান কাজে পাঠিয়ে দেয়। শিশুদের সাধারণত ইটভাঙা, চায়ের দোকানের মেসিয়ার, ওয়ার্কশপ বা গ্যারেজে, অন্যের বাড়িতে কাজ করা, শহরে ময়লা-আবর্জনা পরিষ্কারের কাজ করা, কুলিগিরি, অফিস-আদালতে খাবার পৌঁছানো, বাস, টেম্পোর হেলপার ইত্যাদি। যেখানে শিশুদের বিদ্যালয়ে পড়ালেখা করার কথা সেখানে তাদের অভিভাবকরা তাদের উপরোক্ত কার্যস্থলে পাঠায়।
শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ থেকে বিরত রাখতে জাতিসংঘ ‘শিশু অধিকার সনদ’ ঘোষণায় বলা আছে, ১৮ বছরের নিচে সব মানব সন্তানই শিশু।
শিশুদের লেখাপড়া বাদ দিয়ে নানান ধরনের কাজে জড়িত করা কোনোভাবেই কাম্য নয়। শিশুশ্রমালয়ে শিশু নির্যাতনের ঘটনা প্রতিনিয়ত চলছেই।
শিশুদের ওপর শারীরিক, মানসিক অত্যাচার যাতে না হয় এ জন্য বাংলাদেশসহ বিশের প্রায় প্রতিটি দেশে প্রতিবছর ১২ জুন ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ পালিত হচ্ছে। সরকার, প্রশাসনসহ সমাজের প্রতিটি মানুষের উচিত দেশের ভবিষ্যৎ শিশুরা যাতে এই ‘শিশুশ্রম’ নামক অভিশাপ থেকে মুক্তি পায় তার ব্যবস্থা করা এবং সব অভিভাবকদের এ বিষয়ে সচেতন করা।


চাঁদপুর সরকারি কলেজ।