নরুন্দিতে ট্রেনের স্টপিজ চাই

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৪ পৌষ ১৪২৫

নরুন্দিতে ট্রেনের স্টপিজ চাই

মো. ফেরদৌস ৩:১৯ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৮

print
নরুন্দিতে ট্রেনের স্টপিজ চাই

জামালপুর এলাকার লাখো মানুষ আমার মতো জীবিকার প্রয়োজনে ঢাকায় অবস্থান করছেন। তবে উল্লেখযোগ্য দিকটি হলো, ঢাকাস্থ জামালপুরের এই লাখো মানুষের মাঝে অধিকাংশই নিম্ন পর্যায়ের চাকরি করে জীবিকা নির্বাহ করেন। যাদের পক্ষে পরিবার নিয়ে ঢাকায় থাকা সম্ভব হয় না। নিম্নআয়-রোজগারের কারণেই তারা পরিবার-পরিজনদের গ্রামের বাড়িতে রাখেন। আর সে কারণে প্রতি সপ্তাহেই তাদের বাড়িতে যাওয়া-আসা করতে হয়। যেহেতু আমাদের আয় সীমিত এবং নিয়মিত বাড়িতে যেতে হয় সে কারণে বাসে চলাচল করার মতো আর্থিক সংগতি আমার থাকে না। এ কারণে নিয়মিত বাড়িতে যাতায়াতের জন্য আমাদের সহজ, স্বস্তিকর ও সাশ্রয়ী মাধ্যম হলো ট্রেন যোগাযোগ।

বলতে গেলে আমরা নিয়মিতভাবে ঢাকা থেকে প্রতি সপ্তাহে ট্রেনে করে জামালপুর যাতায়াত করি। ঢাকা টু জামালপুর যাতায়াতের ক্ষেত্রে আমরা নরুন্দি স্টেশনটি অধিকতর সুবিধাজনক হওয়ার কারণে আমরা এই স্টেশন থেকে ওঠানামা করি। কিন্তু সমস্যা হলো, এমন একটি গুরুত্বপূর্ণ স্টেশনে একটি মাত্র ট্রেন ‘কমিউটার ট্রেন’ থামে। বিপুল যাত্রীর তুলনায় এই ট্রেনটি যথেষ্ট নয়।

বলা প্রয়োজন, এই নরুন্দি ইউনিয়নের জনসংখ্যা প্রায় ১ লাখ ৭০ হাজার। আশপাশের শলের কান্দা, গোরাদাপ, তুলশীরচর মিলিয়ে প্রায় ৮ লাখ মানুষের যাতায়াতের কেন্দ্র এই নরুন্দি স্টেশন। ঢাকা থেকে জামালপুরগামী ইন্টারসিটি কয়েকটি ট্রেন চলাচল করলেও এই স্টেশনে কোনো ইন্টারসিটি ট্রেন থামে না। তাই বিপুল এই জনগণের সাশ্রয়ী ও নিরাপদ স্বস্তিদায়ক যাতায়াতের স্বার্থে নরুন্দি স্টেশনে অন্তত একটি ইন্টারসিটি ট্রেন যদি থামে তাহলে হাজারো নিম্নআয়ের মানুষ যারা পরিবারকে কেন্দ্র করে নিয়মিত যাতায়াত করেন তাদের জন্য খুবই উপকার হয়।

মাঝপাড়া, জামালপুর।