সুন্দর পরিবেশ সৃষ্টি করি

ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ | ১০ আশ্বিন ১৪২৭

পাঠকের চিঠি

সুন্দর পরিবেশ সৃষ্টি করি

রূপম চক্রবর্ত্তী ৯:২৮ অপরাহ্ণ, জুন ১৯, ২০২০

print
সুন্দর পরিবেশ সৃষ্টি করি

প্রভু, বিশ্বজগতের সবকিছু তোমার সৃষ্টি। তোমার আলো বাতাসে আমরা প্রতিপালিত। তোমার দয়া আর করুণায় আমরা হাসছি, খেলছি, পৃথিবীর রূপ, রস, গন্ধ উপভোগ করছি। মায়া, মোহ, লোভ লালসা, নিজের সম্পদ বৃদ্ধির প্রতিযোগিতার প্রভাবে অনেক সময় তোমার কথা ভুলে যাই। অশুভ নাগিনীর প্রভাবে স্রষ্টার সৃষ্টি ধ্বংসের জন্য নিজের সময় অতিবাহিত করি।

একটা দেশের আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। অথচ আমাদের মধ্যে মানুষ নামের কিছু জানোয়ার আছি যারা নির্বিচারে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের অংশ সেই বনভূমি ধ্বংসের উৎসবে মেতে উঠি। সুন্দরবনের হরিণ শিকার করছি। রয়েল বেঙ্গল টাইগার হত্যা করছি। পাহাড় কেটে ঘরবাড়ি তৈরি করছি। গত কয়েকদিন আগে হালদা নদীতে অনেকগুলো ডলফিন হত্যা করা হয়েছে।

আমাদের মধ্যে আবার অনেকে আছি যারা প্রতিনিয়ত মানবতার বিরুদ্ধে অপরাধ করছি। সামান্য কিছু টাকার লোভে ছাত্র ও যুব সমাজের হাতে ইয়াবা তুলে দিচ্ছি। নিজে ধর্ম পালন না করলেও ধর্মীয় উসকানিমূলক বক্তব্য রেখে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছি। আবার কেউ কেউ আছি নিজের সম্পদ বৃদ্ধি করার জন্য বাহুবলের প্রভাব দেখিয়ে নিরপরাধ এবং অসহায় মানুষের জায়গা জমি দখল করছি। বর্তমান প্রেক্ষাপট যদি আমরা একটু বিবেচনা করি তাহলে দেখব পৃথিবীর অনেক বরেণ্য এবং ধনাঢ্য ব্যক্তি করোনার ছোবলে মৃত্যু বরণ করেছেন। যেকোনো সময় আমরাও আক্রান্ত হতে পারি। এখন সময় এসেছে নিজেকে পরিবর্তন করার। এই পরিবর্তন হোক দেশের মানুষের মঙ্গলের জন্য। পরিবর্তন হোক দেশের শান্তি প্রতিষ্ঠার জন্য। করোনার সঙ্গে নিজের খারাপ দিকগুলোও বিসর্জন দেওয়ার চেষ্টা করব।

নিজে ভালো থাকব পাশাপাশি অপরজনকে ভালো রাখার চেষ্টা করব। এখন থেকে মাদক ব্যবসায়ীরা নিজে নিজে শপথ নেবেন আর কোনো মানুষকে মায়ের কোল থেকে আপনারা ছিনিয়ে নেবেন না। যারা অসহায় মানুষগুলোকে বিভিন্ন দেশে পাচার করে নির্যাতন নিপীড়ন করে টাকা আদায় করে সম্পদশালী হচ্ছেন তাদেরও আজকে ভাববার সময় এসেছে। চলুন নিজেকে বদলানোর মাধ্যমে সুন্দর একটি পরিবেশ সৃষ্টি করি।

রূপম চক্রবর্ত্তী, পূর্বনলুয়া, সাতকানিয়া, চট্টগ্রাম

rupam80ctg@gmail.com