পৃথিবী আবার শান্ত হবে

ঢাকা, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ | ১০ আশ্বিন ১৪২৭

পৃথিবী আবার শান্ত হবে

আরিফ আনজুম ৮:১২ অপরাহ্ণ, জুন ১০, ২০২০

print
পৃথিবী আবার শান্ত হবে

পৃথিবী যেন আজ ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। পৃথিবীর ভীষণ অসুখ, একাধারে মহামারি, দাবানল, বিধ্বংসী ঝড়, পঙ্গপাল সব মিলিয়ে যেন সে বিধ্বস্ত। চারপাশে শুধু ধ্বংসেরই প্রতিচ্ছবি। এমন মলিন আর ক্ষতের পৃথিবী তো আমাদের কাম্য নয়। কদিন আগেও তো পৃথিবীর এমন দশা ছিল না। আসলে এর জন্য আমাদের সভ্য সমাজ অনেকটাই দায়ী।

নিজেদের স্বার্থ চরিতার্থ করতেই বিশ্ব উষ্ণায়ন যেমন বেড়ে চলেছে তেমনি এর বিরূপ প্রভাব প্রকৃতির বহু ভারসাম্য নষ্ট করে দিচ্ছে। মানুষের প্রয়োজন মেটাতে ফ্ল্যাট এখন অত্যাবশ্যকীয়, যার ফলে যথেষ্ট গাছ কাটা, গ্রাম ভেঙে শহর তৈরি, নতুন নতুন রাস্তাঘাট যেমন বেড়েছে তেমনি একটু একটু করে পৃথিবীটা যেন গভীর থেকে গভীর অসুখে ডুবে চলেছে। তাই ভাবার সময় এখনই। আগামীতে সুস্থ সতেজ পৃথিবীতে নির্ভয়ে বসবাসের জন্য বৃক্ষরোপণের মাধ্যমেই পুনরায় প্রকৃতির সাম্যতা বজায় রাখতে হবে।

আগামী প্রজন্মকে আমাদের সচেতন করা আমাদের একান্ত কর্তব্য। তবেই এ পৃথিবী আবার সহজ হবে। মাঠঘাট ভরে থাকবে সবুজে সবুজে। বিদ্যালয়ে বা যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে শেখানো দরকার, একটা বড় গাছ কেটে ফেললে সেই জায়গায় দশটি চারা গাছ রোপণ করতে হবে। এ কথাটা ছোট থেকেই মনের মধ্যে গেঁথে নিতে হবে। যার ফলে বড় হয়ে একজন দায়িত্বশীল নাগরিক হতে পারে আর রক্ষণাবেক্ষণের দায়িত্ব আমাদের সবাইকেই নিতে হবে। পৃথিবীটা আমাদের, তাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করলে পৃথিবী আবার সামলে নেবে তার অসুখ। আমাদের শুধু স্লোগানে ফিরিয়ে আনব। নতুন ভোরের প্রত্যাশায় শপথ করি আজ, সৃষ্টিসুখে ভরে থাকুক প্রকৃতির আনন্দ সাজ।

আরিফ আনজুম, শিক্ষার্থী, বাংলা বিভাগ, শিবগঞ্জ সরকারি এমএইচ কলেজ, বগুড়া