অনিয়ম দেখতে চাই না

ঢাকা, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০ | ১৯ অগ্রহায়ণ ১৪২৭

পাঠকের চিঠি

অনিয়ম দেখতে চাই না

মেনহাজুল ইসলাম তারেক ৬:০৩ অপরাহ্ণ, জুন ০৯, ২০২০

print
অনিয়ম দেখতে চাই না

করোনা মহামারিতে ত্রাণের চাল চুরি নিয়ে হট্টগোল চলছে। এর মধ্যেই প্রধানমন্ত্রীর নগদ সহায়তা কার্যক্রমে উপকারভোগীদের তালিকায় অনিয়ম দেখা দিয়েছে বলে খবর প্রকাশিত হয়েছে। দেশের এই ক্রান্তিলগ্নে বারবার এমন ঘটনা সত্যিই খুব দুঃখজনক! প্রকাশিত খবরে দেখলাম, তালিকায় একই মোবাইল নম্বর ভিন্ন নামে ব্যবহার হয়েছে সর্বোচ্চ দুই শতবার পর্যন্ত! এছাড়াও তালিকায় নাকি যুক্ত হয়েছে অনেক বিত্তশালী ও জনপ্রতিনিধিদের আত্মীয়-স্বজনের নামও। রয়েছেন স্বামী-স্ত্রীসহ একই পরিবারের একাধিক সদস্যও।

ফলে তালিকা প্রণয়নে স্থানীয় পর্যায়ে অনিয়ম ও বিতরণে অদক্ষতা এবং সমন্বয়হীনতা পুরো কার্যক্রমকেই প্রশ্নবিদ্ধ করে তুলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৪ মে সারা দেশে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ হতদরিদ্র পরিবারের মাঝে এককালীন আড়াই হাজার টাকা করে ১ হাজার ২৫০ কোটি টাকা নগদ সহায়তা বিতরণের উদ্বোধন করেন। বিকাশ, রকেট, নগদ ও শিওর ক্যাশের মতো মোবাইল আর্থিক সেবার মাধ্যমে ৫০ লাখ পরিবারের মধ্যে ১ হাজার ২ শত কোটি টাকার তহবিল ঈদের আগেই বিতরণ করার কথা। প্রতি পরিবারে ধরা হয়েছে চার জন সদস্য, সেই হিসাবে এই নগদ সহায়তায় উপকারভোগী হবে ২ কোটি মানুষ। প্রতিদিন ১০ লাখ মানুষ নগদ সহায়তা পাওয়ার কথা এবং পুরো তহবিল ১৪ থেকে ১৮ মে’র মধ্যে বিতরণ শেষ করারও কথা ছিল।

করোনাভাইরাস পরিস্থিতিতে ব্যাপক সংকটে পড়েছেন নিম্ন আয়ের সাধারণ মানুষ। তাদের পাশে দাঁড়ানোর জন্যই প্রধানমন্ত্রী নগদ টাকা দেওয়ার উদ্যোগ নিয়েছেন। উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসার দাবিদার! কিন্তু শুরু থেকে অনিয়মের যে ধরনের খবর পাওয়া যাচ্ছে, তাতে এ কারণে বঞ্চিত হবেন অনেক অসহায় মানুষ। গুরুত্বপূর্ণ এই কাজে অনিয়ম কোনোভাবেই মেনে নেওয়া যায় না। প্রধানমন্ত্রী অসহায়দের সহায়তা নিয়ে যে কোনো ধরনের অনিয়ম কঠোরভাবে দমনের যে হুঁশিয়ারি দিয়েছেন সেটা কাজে আসছে কই? প্রধানমন্ত্রীর হুঁশিয়ারিকে তোয়াক্কা না করে দেশের নানা জায়গায় স্থানীয় জনপ্রতিনিধিরা যেভাবে অনিয়ম করছেন তা দেখে বিস্মিত না হয়ে পারি না! প্রশাসন এবং পুলিশ-র‌্যবের পক্ষ থেকে বিভিন্ন জায়গায় নানা অভিযান পরিচালনা হচ্ছে ঠিকই কিন্তু তারপরও থেমে নেই যেন অনিয়ম! এক্ষেত্রে সত্যিকার অর্থে যাদের সহায়তা প্রয়োজন তারা যাতে উপকৃত হতে পারেন, তা নিশ্চিত করতে সহায়তাপ্রাপ্ত সবার তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা জরুরি বলে মনে করছি। বিশেষ করে হবিগঞ্জ জেলায় অনিয়মের সঙ্গে যুক্তদের শাস্তির আওতায় আনতে হবে এবং সেখানকার প্রকৃত অসচ্ছলরা যাতে নগদ সহায়তা পান তা নিশ্চিত করে সারা দেশের প্রকৃত অসচ্ছলরা যাতে প্রধানমন্ত্রীর এই ‘উপহার’ পান এজন্য সরকারের ঊর্ধ্বতন মহলের দৃষ্টি আকর্ষণ করছি।

মেনহাজুল ইসলাম তারেক, পার্বতীপুর, দিনাজপুর ৫২৫০

menhazulbd@gmail.com