সেচ কাজে ভূগর্ভস্থ পানি নয়

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯ | ৪ ভাদ্র ১৪২৬

সেচ কাজে ভূগর্ভস্থ পানি নয়

প্রকৌশলী সাব্বির হোসেন ৮:৩৫ পূর্বাহ্ণ, মার্চ ১৭, ২০১৯

print
সেচ কাজে ভূগর্ভস্থ পানি নয়

জলবায়ুর পরিবর্তন গোটা পৃথিবীর পরিবেশকেই ক্ষতিগ্রস্ত করছে। উপকূলীয় দেশগুলো তার মধ্যে বেশি আক্রান্ত। ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকায় বাংলাদেশের নাম রয়েছে ওপরের দিকে। অপরিকল্পিত শিল্পায়ন, নগরায়ন, বৃক্ষ নিধন ক্রমেই বেড়ে চলেছে।

ফলে আবহাওয়ার অনেক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। যে সময়ে প্রচুর বৃষ্টিপাত হওয়ার কথা সেই সময় দেখা যাচ্ছে, খরা আবার মৌসুম শুরু হওয়ার আগেই বৃষ্টিপাত অনাকাক্সিক্ষতভাবে ফসলের ক্ষতি করছে। পলি জমে খাল, বিল ও নদী তার নাব্য হারিয়ে শুকিয়ে যাচ্ছে। এ দেশের ওপর দিয়ে বয়ে চলা প্রায় সব নদী ভারত থেকে এসেছে আর তাদের নদীশাসন আমাদের জন্য অনুকূলে না থাকায় শুষ্ক মৌসুমে নদীগুলো শুকিয়ে বালুচরে পরিণত হচ্ছে। ফলে কৃষি কাজে প্রতিনিয়ত বাড়ছে ভূগর্ভস্থ পানির ব্যবহার। আর এতে অপূরণীয় ক্ষতি হচ্ছে, ভূগর্ভস্থ পানির লেয়ারের। যেভাবে গভীরের পানি কমতে শুরু করেছে তাতে যে কোনো সময় বড় রকমের ভূমিধস হতে পারে। এতে করে জানমালের ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি কমে এসেছে তাই কৃষক হয়ে পড়ছে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীল।

গৃহস্থালীয় নানা কাজে একসময় পুকুরের পানি ব্যবহার হলেও এখন একেবারেই হয় না। ফলে নিত্যকাজের সঙ্গে সঙ্গে সেচ কাজেও ব্যবহৃত হচ্ছে ভূগর্ভস্থ পানি। আনুপাতিক হারে বৃষ্টি কমে যাওয়া এবং খাল নদীর নাব্য কমে যাওয়া, নদী দখল ও দূষণের ফলে ক্রমেই এই বিপর্যয় তীব্র আকার ধারণ করছে। নিরাপদ পানির সংকট রুখতে দ্রুত কার্যকর ব্যবস্থা নিয়ে সেচ কাজে ভূগর্ভস্থ পানির ব্যবহার রোধ করতে হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

প্রকৌশলী সাব্বির হোসেন
শ্রীপুর, গাজীপুর