গ্যাসের মূল্য বৃদ্ধি করবেন না

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ | ২ কার্তিক ১৪২৬

গ্যাসের মূল্য বৃদ্ধি করবেন না

মুহাম্মদ শফিকুর রহমান ৯:০৯ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০১৯

print
গ্যাসের মূল্য বৃদ্ধি করবেন না

গ্যাস অপরিহার্য। বিশেষ করে রাজধানী শহরে যারা থাকেন। সহজে, স্বল্প সময়ে, কম খরচে গ্যাসে রান্না করা যায়। কিছুদিন আগে গ্যাসের দাম বাড়ানো হয়। এখন আবার বাড়ানোর কথা হচ্ছে। প্রশ্ন হলো, কী এমন ঘটনা ঘটল যাতে গ্যাসের দাম বাড়াতে হবে? গ্যাস বিতরণকারী সব কটা কোম্পানি লাভে আছে। তারা বছর বছর কর্মকর্তা-কর্মচারীদের বোনাস, শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিচ্ছে। কোনো পক্ষই ক্ষতিতে নেই।

তাহলে গ্যাসের দাম বাড়ানোর প্রশ্ন কেন? বর্তমানে এক চুলার জন্য ৭৫০, দুই চুলার জন্য ৮০০ টাকা দিতে হচ্ছে, যা বাড়িয়ে ১৩৫০ এবং ১৪৪০ টাকা করার কথা বলা হচ্ছে। এই মূল্য কার্যকর হলে সিলিন্ডার গ্যাসের প্রায় সমান মূল্য হবে। তখন মানুষ সরকারি গ্যাস ব্যবহার করতে অনুৎসাহিত হবে। সিলিন্ডার গ্যাস ব্যবহার করবে। সিলিন্ডার গ্যাস ব্যবসায়ীদের লাভের জন্যই সরকারি গ্যাসের দাম বাড়ানো হচ্ছে কিনা সেটা একটা প্রশ্ন। প্রয়োজনের সময় গ্যাস থাকে না। শীতকালে গ্যাসের চাপ থাকে না বললেই চলে। মূল্য অনুপাতে যথার্থ সার্ভিস ভোক্তা কিন্তু পাচ্ছে না।

যখন কোনো পক্ষই লসে নেই, তখন গ্যাসের মূল্যবৃদ্ধির পাঁয়তারা শুভ নয়। অশুভ, দুষ্ট লোকদের স্বার্থ হাসিলের পাঁয়তারা। শুধু দুর্নীতি দূর করলেই কয়েক হাজার কোটি টাকা সরকারের বেঁচে যাবে। সবকিছুর মূল্য বাড়ছে। নিম্ন ও নিম্ন-মধ্যবিত্তদের সংসার চালাতে নাভিশ্বাস। এমতাবস্থায় গ্যাসের মূল্যবৃদ্ধি হলে তারা খুবই চাপে পড়বে। সরকারের কাছে অনুরোধ, গ্যাসের মূল্যবৃদ্ধি আপাতত যেন না করা হয়। গ্যাস ব্যবহারকারী আপমর জনসাধারণ এমনটাই চায়।

মিরপুর, ঢাকা