ভিআইপি হর্ন নিষিদ্ধ হোক

ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ | ২৭ কার্তিক ১৪২৬

ভিআইপি হর্ন নিষিদ্ধ হোক

সাঈদ চৌধুরী ৭:৫৪ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০১৯

print
ভিআইপি হর্ন নিষিদ্ধ হোক

গাজীপুর শ্রীপুরের মাওনা চৌরাস্তা। প্রচণ্ড জ্যামের মধ্যে পড়ে আছে গাড়িগুলো। এরই মধ্যে কিছু গাড়ি পুলিশ ও অ্যাম্বুলেন্সের হর্ন বাজিয়েই যাচ্ছে। একদিকে স্কুলের বাচ্চারা অন্যদিকে রোগী, রাস্তার মানুষ সবাই এই শব্দদূষণের শিকার। অসৎ আয়ে গাড়ি কিনেও অনেকে পুলিশ, অ্যাম্বুলেন্সের সাইরেন আগে লাগিয়ে নেয় যাতে সবার আগে সে রাস্তায় দাপিয়ে বেড়াতে পারে।

আমাদের উদ্বিগ্ন হওয়ার কারণ হলো, যদি সত্যিই কোনো অ্যাম্বুলেন্স পেছনে থাকে এবং সাইড না পায়, তখন? অথবা যদি সত্যিই কোনো বাড়িতে ডাকাতি হচ্ছে এবং পুলিশ সাইরেন বাজিয়েও সাইড পাচ্ছে না এই হর্ন দিয়ে, তখন? যদি আগুন নেভানোর গাড়িও একই কারণে যেতে দেরি করতে বাধ্য হয়, তখন?

সম্প্রতি হর্ন বাজানোর একটি সংবাদ প্রকাশিত হয়েছিল জাতীয় দৈনিকে। গত বছরও এ ব্যাপারে লেখা প্রকাশিত হওয়ার পর কার্যকারিতাও এসেছিল। এর শাস্তির আইনটি তুলে ধরে বিআরটিএ পত্রিকায় বিজ্ঞপ্তিও প্রকাশ করেছিলেন। কিন্তু তদারকি ও খেয়ালের অভাবে আবার বেড়েছে এই পুলিশ, অ্যাম্বুলেন্সসহ বিশেষ হর্নের (হাইড্রোলিক) ব্যবহার।

এই সাইরেন জাতীয় হর্ন বাজানোর শাস্তি বাড়ানো হোক। শুধু জরিমানা নয় প্রয়োজনে তিন মাস থেকে এক বছর গাড়ি আটকে রাখার বিধান করা হোক। একদিকে শব্দদূষণ অন্যদিকে আইন না মানার কারণে দুর্ঘটনা ঘটার প্রবণতাও বেড়ে যাচ্ছে। আশা করি, বিষয়টি নিয়ে প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত চিন্তা করবে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।

শ্রীপুর, গাজীপুর