সিলিন্ডার ব্যবহারে সাবধান!

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

সিলিন্ডার ব্যবহারে সাবধান!

সাঈদ চৌধুরী ৮:৪৪ অপরাহ্ণ, মার্চ ০৪, ২০১৯

print
সিলিন্ডার ব্যবহারে সাবধান!

অফিস থেকে বাড়ির পথে যাওয়ার সময় প্রায় সময়ই দেখি গ্যাসভর্তি সিলিন্ডার ট্রাকে করে নিয়ে এসে দোকানে দোকানে সরবরাহ করা হচ্ছে। যখন সিলিন্ডার নামানো হয় তখন নিচে গাড়ির পুরনো টায়ার রেখে ওপর থেকে ছেড়ে দেওয়া হয় আবার কোনো কোনো সময় লেবাররা মাথায় করে নামিয়ে নিয়ে আসেন। এভাবে ওপর থেকে ভরা সিলিন্ডার ফেলে দিয়ে নামানোটা বিপজ্জনক।

গ্যাস সিলিন্ডার কীভাবে নামানো বা উঠানো হবে এর একটি স্ট্যান্ডার্ড থাকা প্রয়োজন। কারণ রাস্তায় যখন এ কাজ করা হয় তখন উন্মুক্তভাবে অনেকেই ধূমপানে ব্যস্ত থাকে। কোনো কারণে লিকেজ হলেই বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটে যেতে পারে। স্ট্যান্ডার্ড থাকতে হবে দোকানের পরিবেশও। এমন কোনো দোকানে সিলিন্ডার বিক্রি করা যাবে না যে দোকানে তেল এবং গ্যাসজাতীয় পদার্থ একই সঙ্গে বিক্রয় করা হয় বা হচ্ছে।

এগুলো কঠোরভাবে নিয়মের মধ্যে আনা প্রয়োজন। প্রয়োজন গ্যাস সিলিন্ডার বিক্রির দোকান আলাদা কোনো নির্দিষ্ট জায়গায় করা। গ্যাস সিলিন্ডারের দোকানে তেলজাতীয় পদার্থ বিক্রি সম্পূর্ণ নিষেধ করা। রাস্তার পাশে সিলিন্ডার দোকান গড়ে উঠলেও তার সঙ্গে অগ্নিনির্বাপণ ব্যবস্থা থাকছে না। আরও বেশি বিপজ্জনক হলো, যে রাস্তা দিয়ে কোনোভাবেই ফায়ার সার্ভিসের গাড়ি প্রবেশ করানো সম্ভব নয় সেসব জায়গায় সিলিন্ডারের মতো দাহ্য পদার্থের দোকান!

সুতরাং আমাদের সবার নিরাপত্তার স্বার্থেই এ বিষয়গুলোই এখন খুব গুরুত্বসহকারে দেখতে হবে। আশা করি, সরকারের সংশ্লিষ্ট দপ্তর এ বিষয়ে সঠিক পদক্ষেপ নেবেন।

শ্রীপুর, গাজীপুর