ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাতের শব্দ দূষণ থামান

প্রকৌশলী সাব্বির হোসেন
🕐 ১০:৪০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৯

রাত ৩টার সময় বিকট শব্দে যদি আপনার ঘুম ভেঙে যায় তাহলে কেমন লাগবে! সারা দিনের পরিশ্রমের পর ক্লান্ত একজন মানুষ রাত ১০টায় বাড়ি ফিরে বেহুঁশের মতো ঘুমাবে এটাই স্বাভাবিক। কিন্তু এই ক্লান্তিকর দিনের পর শান্তিমতো ঘুমও হয় না নানা রকম শব্দের কারণে। শীত শুরু হলেই পাড়ায় পাড়ায় শুরু হয় বিভিন্ন প্রকার অনুষ্ঠান। এসব অনুষ্ঠানে যতটা আনন্দ তার চেয়ে বেশি হয় শব্দ দূষণ।

প্রায় প্রতিটি এলাকায় রয়েছে সাউন্ড সিস্টেমের দোকান যেখান থেকে খুব অল্প টাকায় স্পিকার ভাড়া নিয়ে চলে উচ্চশব্দে বিদেশি ও ডিজে গান বাজানোর মহোৎসব। অফিস ফেরত মানুষগুলো অসহায় হয়ে পড়ে গভীর রাতের এই উচ্চশব্দের কাছে। যারা এহেন কর্মটি করে থাকে, বিবেক নামের বস্তুটি তাদের আছে কিনা সন্দেহ! মাঝরাত পার হয়ে মোয়াজ্জিন যখন ফজরের আজান দেয় তখন বন্ধ হয় এই শব্দের ঝনঝনানি। 

শব্দের কারণে এভাবে রাত পার করার পর, পরের দিন কীভাবে কর্মক্ষেত্রে যায় কর্মজীবীরা! নির্ঘুম থাকার কারণে শিক্ষার্থীরা ক্লাসে ঘুমিয়ে পড়ে।

গর্ভবতী নারী, বয়স্ক মানুষ সবাই ক্ষতিগ্রস্ত হয় এই শব্দ দূষণে। প্রতিনিয়ত অনেক এলাকায় থাকে ধারাবাহিক অনুষ্ঠান আয়োজন আর রীতিমতো চলে শব্দ দূষণ।

রাত ১১টার পর যেন কেউ লাউড স্পিকারে গান বাজিয়ে শব্দ দূষণ করতে না পারে সে জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। এমন বিধিনিষেধের একটি নোটিস প্রতিটি এলাকায় পৌঁছে দিতে পারলে এবং বিষয়টি কঠোর মনিটরিংয়ে রাখতে পারলে রাতের যন্ত্রণা থেকে বেঁচে যেত শান্তিপ্রিয় মানুষগুলো।


শ্রীপুর গাজীপুর

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper