ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শুধু শোক নয়, শিক্ষা গ্রহণ জরুরি

মেনহাজুল ইসলাম তারেক
🕐 ৮:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০১৯

চকবাজারের মর্মান্তিক ঘটনায় যারা প্রাণ হারিয়েছেন, তাদের স্বজনদের প্রতি সমবেদনা জানানোর ভাষা আমাদের নেই। আমরা শুধু মৃতের আত্মার শান্তি কামনা করতে পারি। আর যারা অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালের বিছানায় মৃত্যুর সঙ্গে লড়ছেন, তাদের দ্রুত আরোগ্য কামনা করছি।

আমরা জানি, রাসায়নিক পদার্থ অত্যন্ত দাহ্য। তা আগুনের স্পর্শে এলে কতটা ভয়াবহ রূপ নিতে পারে সেই অভিজ্ঞতা আমাদের আছে। ২০১০ সালে নিমতলী অগ্নিকাণ্ডের পর পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম সরিয়ে ফেলার দাবি উঠেছিল খুব জোরেশোরেই। এর পরিপ্রেক্ষিতে সে সময় তালিকা করে ৮০০ রাসায়নিক গুদাম ও কারখানা কেরানীগঞ্জে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছিল সরকার। কিন্তু কাজটি সম্পাদন হয়নি আজও! তাই বলা যায়, এরই পরিণতিতে চকবাজারের অগ্নিকাণ্ড ঘটল।

নিমতলী ট্র্যাজেডির প্রতিটি বর্ষপূর্তিতে মূলধারার গণমাধ্যমগুলো বলত, আর কয়টি অগ্নিকাণ্ডের পর কর্তৃপক্ষের টনক নড়বে? পুরান ঢাকাবাসীকে এই ভয়াবহ ঝুঁকির মধ্যে বসবাস করতে হবে আর কতদিন? তাই এবার আমরা আশা করব, চুড়িহাট্টার মর্মান্তিক ঘটনার মধ্য দিয়ে টনক নড়বে কর্তৃপক্ষের। পুরান ঢাকা থেকে অনতিবিলম্বে সব রাসায়নিক গুদাম ও কারখানা সরিয়ে নেওয়া হবে। এ ব্যাপারে আর যেন বিলম্ব না ঘটে সে জন্য সরকারের শীর্ষ পর্যায় থেকে অতিদ্রুত পদক্ষেপ নেওয়া হবে, এটাই কাম্য।

অগ্নিকাণ্ড যে কোনো সময় ঘটতে পারে। সে জন্য প্রতিটি প্রতিষ্ঠানে, প্রতিটি ভবনে পর্যাপ্ত প্রস্তুতি থাকা প্রয়োজন। আরও মনে রাখা দরকার, বছরের এ মৌসুমটি অগ্নিকাণ্ডের জন্য অনুকূল সময়। গত কয়েকদিনে দেশের বিভিন্ন স্থানে একাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সর্বোপরি বলতে চাই, এমন দুর্ঘটনায় শুধু শোক পালনই যথেষ্ট নয়, শিক্ষা গ্রহণ করাই অধিক জরুরি।

পার্বতীপুর, দিনাজপুর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper