বাংলা ভাষার যত্ন নিতে হবে

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বাংলা ভাষার যত্ন নিতে হবে

আজহার মাহমুদ ৮:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০১৯

print
বাংলা ভাষার যত্ন নিতে হবে

দীর্ঘ সংগ্রামের ভেতর দিয়ে বাংলা ভাষাকে নিজেদের করে নেওয়ার পরও আজ যেন আমরা প্রাণের এই ভাষাকে ভুলতে বসেছি। আমরা ভুলে যাচ্ছি ‘অ আ ই ঈ’ এসব বর্ণমালাকে।

আমাদের ভাষা হয়ে গেছে বাংলিশ। আমরা আজ ইংরেজি বর্ণমালা দিয়ে বাংলা লিখছি। এ বিষয়টি কতটা বেদনাদায়ক- সেটা বাংলা ভাষাকে ভালো না বাসলে বোঝা মুশকিল। আমরা আমাদের কথায়ও আজকাল বাংলার সঙ্গে অনায়াসে ইংরেজি শব্দ ব্যবহার করছি। যা আমাদের এখন নিত্য দিনের বিষয়। 

টেলিভিশনের খবর থেকে শুরু করে দৈনন্দিন জীবনের প্রতিটা কাজে আমরা এখন বাংলা ভাষার সঠিক মর্যাদা করি না। অথচ এই ভাষার জন্যই সালাম, রফিক, বরকতরা নিজেদের জীবন দিয়েছিল। তবে এটাই কী আমাদের প্রতিদান! এটাই কী তাদের প্রতি শ্রদ্ধা?

আজকাল আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব স্থানে অনুষ্ঠানের সময় গান লাগিয়ে দেওয়া হয় ভিন্ন সংস্কৃতির। সেখানে থাকে হিন্দি আর ইংরেজি গান। অথচ আমাদের নিজেদের ভাষার গান থাকতে আমরা সেগুলো আমরা শুনি না।

আবার বাইরে লোক দেখানো দেশপ্রেম আমরা দেখাই। এখন বাংলা গান থাকলে সেখানে কেউ যায়ও না, কিন্তু হিন্দি গান চললে সেখানে দৌড়ায়। আবার তারাই ফেসবুকে একুশে ফেব্রুয়ারি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলিশে পোস্ট করে।

আর কতদিন! আর কতদিন আমরা এই মুখোশ নিয়ে বেঁচে থাকব? আসুন-না আজ থেকে আমরাও পরিবর্তন হই। জানতে চেষ্টা করি আমাদের ইতিহাস। তবেই দেশের প্রতি এবং নিজেদের ভাষার প্রতি সম্মান বাড়বে। তাই আসুন শুধু ভাষার মাস নয়, প্রতিটি মাস যেন বাংলা ভাষার মাস হয়ে থাকে আমাদের হৃদয়ে সেভাবেই চলি।

চট্টগ্রাম

প্রিয় পাঠক, আপনার এলাকায় সমস্যা, সম্ভাবনাসহ যে কোনো বিষয়ে চিঠি লিখুন। লিখতে পারেন বিভিন্ন অসংগতি নিয়েও। লিখবেন অনূর্ধ্ব ২৫০ শব্দে। ছাপা হবে খোলা কাগজে। পাঠাতে পারেন ডাক, কুরিয়ার কিংবা ই-মেইলে।kholakagojed2@gmail.com