শিক্ষক হোক আদর্শ

ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রহায়ণ ১৪২৬

শিক্ষক হোক আদর্শ

প্রকৌশলী সাব্বির হোসেন ১০:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০১৯

print
শিক্ষক হোক আদর্শ

শিক্ষকতা একটি মহান পেশা। যে কেউ চাইলেই শিক্ষক হতে পারেন না। শিশুর কোমল হৃদয়ে আদর্শের বীজ বুনেন শিক্ষকরাই। ন্যায়-অন্যায়কে স্পষ্টভাবে শিক্ষা দিয়ে, আজকের শিশুকে আগামীর সুনাগরিক হিসেবে গড়ে তুলতে কাজ করে চলেন একজন শিক্ষক। একজন শিক্ষার্থী ন্যায়-অন্যায়কে বুঝতে শেখেন তাদের প্রিয় শিক্ষকের কাছ থেকে। শিক্ষকের মর্যাদা তাই সবার ওপরে।

কালের বিবর্তনে শিক্ষকতা পেশা যখন বিদ্যালয়ের বাইরে প্রাইভেট কিংবা কোচিংয়ের মতো জায়গায় এসে দাঁড়িয়েছে তখন থেকেই তার মর্যাদা হারাতে শুরু করেছে। অন্যদিকে শিক্ষকদের রাজনৈতিক সংশ্লিষ্টতাও তাদের মর্যাদাহানি করেছে।
সংবাদে এসেছে, শিক্ষক তার শিক্ষার্থীকে পরীক্ষার হলে সুযোগ পাইয়ে দেওয়ার অসৎ কাজে লিপ্ত হয়েছে টাকার বিনিময়ে। যেখান থেকে শিক্ষকদের অবশ্যই বেরিয়ে আসতে হবে। প্রতিবছর পরীক্ষা শুরু হলেই এহেন কাজের দায়ে শিক্ষক ও শিক্ষার্থীর বহিষ্কারাদেশের সংবাদ আসে যা অনেক বড় লজ্জার বিষয়।
যাদের জাতির বিবেক নামে অবহিত করা হয়, তারা যদি অন্যায়কে প্রশ্রয় দিয়ে নিজেই যদি অসৎ কাজে লিপ্ত হয় তাহলে তখন জাতি গড়ার কাজটি অসম্পূর্ণই থেকে যাবে।
গাজীপুরের শ্রীপুরে একজন শিক্ষককে নকলে সহযোগিতা করার দায়ে বহিষ্কার করা হয়েছে। এই ঘটনা আমাদের আহত করেছে। সম্মানিত শিক্ষকদের অনুরোধ করছি, অনৈতিক কাজে আপনাদের মানায় না। নীতি আর আদর্শের প্রতীক হয়েই শিক্ষার্থীদের হৃদয়ে বিরাজ করুন। লোভ মানুষকে শূন্য করে দেয়, একথা আমরা শিক্ষকদের থেকেই শিখেছি। সামান্য কিছু টাকার লোভে একজন জাতি গড়ার কারিগর এহেন কর্মকাণ্ডে আর কখনো লিপ্ত হবে না বলে বিশ^াস করি।

প্রকৌশলী সাব্বির হোসেন
শ্রীপুর, গাজীপুর।