ক্যাপসুল খাওয়াতে গ্লাভস পরুন

ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রহায়ণ ১৪২৬

ক্যাপসুল খাওয়াতে গ্লাভস পরুন

সাঈদ চৌধুরী ৮:১৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৯

print
ক্যাপসুল খাওয়াতে গ্লাভস পরুন

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে শিশুদের। সরকারের উদ্যোগে এই ভিটামিন ক্যাপসুল খাওয়ানোটা শিশুদের স্বাস্থ্যের জন্য হিতকর সন্দেহ নেই। কিন্তু শিশুদের যখন এই ক্যাপসুল খাওয়ানো হচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, একটি পাত্র বা কৌটা থেকে তা নিয়ে কাঁচি দিয়ে মুখ কেটে শিশুদের মুখে তুলে দেওয়া হচ্ছে। কিন্তু ক্যাপসুল যিনি খাওয়াচ্ছেন, তার হাত সবসময় পরিষ্কার নাও থাকতে পারে। তাই হ্যান্ডওয়াশ দিয়ে প্রথমে তার হাত ধোয়ার নিয়ম রাখা উচিত।

সেই সঙ্গে বাধ্যতামূলক করা উচিত ওয়ান টাইম হ্যান্ডগ্লাভস ব্যবহার। হাত পরিষ্কার থাকলেও তা ক্রমশ ঘামতে থাকে। পরিবেশের ধুলাবালি ঘামের সঙ্গে আটকে যায়। অথবা যিনি খাওয়াচ্ছেন, তার হাতে কোনো চর্মরোগও থাকতে পারে। এসব বিষয়ই কিন্তু শিশু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আমাদের গাজীপুরের শ্রীপুরের মাওনা এলাকার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কেন্দ্রে একজন স্বাস্থ্যকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, সরকার থেকে এমন কোনো নির্দেশিকা তারা পাননি। পত্রপত্রিকায় প্রকাশিত ছবিতেও ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর দৃশ্যে কোথায় হ্যান্ডগ্লাভসের ব্যবহার দেখা যায় না। এ বিষয়ে যদি এমন কোনো নির্দেশিকা না থাকে, তবে শিশু স্বাস্থ্যের কথা বিবেচনায় এনে তাদের যে কোনো ধরনের ওষুধ বা ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচিতে হ্যান্ডগ্লাভস ব্যবহারের বাধ্যবাধকতা আনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

তবে এই গ্লাভসগুলো অবশ্যই একবার ব্যবহারযোগ্য হতে হবে। যদি বারবার একটি গ্লাভসই ব্যবহার করা হয়, তবে তাও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হবে। আশা করি, এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় সুদৃষ্টি দেবে।

শ্রীপুর, গাজীপুর।