অটিজমে আক্রান্ত শিশুর সঠিক যত্ন নিন

ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯ | ৮ বৈশাখ ১৪২৬

অটিজমে আক্রান্ত শিশুর সঠিক যত্ন নিন

হিমু ৮:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৯, ২০১৯

print
অটিজমে আক্রান্ত শিশুর সঠিক যত্ন নিন

অটিজমে আক্রান্ত শিশুর জীবন অন্যদের চেয়ে আলাদা, একটু কঠিনও। সঠিক পরিচর্যা এবং মনোযোগ পেলে তারাও অন্য সবার মতোই স্কুল, বিশ্ববিদ্যালয়ে যেতে পারে, কাজ করতে পারে, শিল্পী হতে পারে। অটিজমের লক্ষণগুলো হলো-

ঘন ঘন মাথা ঝাঁকানো ও আঘাত করা : ঘন ঘন মাথা ঝাঁকানো ও মাথা দিয়ে কোথাও আঘাত করা অটিজমের অন্যতম লক্ষণ। বাসার দেয়াল, দরজা ও বিভিন্ন বস্তুর সঙ্গে মাথাকে আঘাত করা ইত্যাদি লক্ষণ থাকলে বুঝে নিতে হবে শিশু অটিজমে আক্রান্ত।?

পায়ের আঙ্গুলের ওপর ভর দিয়ে হাঁটা : সাধারণত শিশু ১২ মাস বা তার একটু বেশি বয়সে হাঁটতে শুরু করে। কিন্তু ১২ থেকে ২৪ মাসের মধ্যে শিশু যদি সবসময় দুই পায়ের আঙ্গুলের ওপর ভর করে হাঁটে তবে বুঝতে হবে এটা অটিজমের লক্ষণ।

পুনরাবৃত্তি করার প্রবণতা : অটিজমে আক্রান্ত শিশু একই কাজ বারবার করতে ও একই শব্দ বারবার বলতে থাকে। তাকে কোনো একটা কাজ করতে দিলে কিংবা তার ভালোলাগার কোনো কাজ সে বারবার করবে। সেটা মাথা ঝাঁকানো বা হাত- পা ছোড়া হতে পারে। আবার একই কথা বারবার বলার প্রবণতাও দেখা যায়। যেমন বাবাকে ডাকলে সে একই সঙ্গে অনেকবার ঘন ঘন বাবা বাবা করতে থাকে।

এ ক্ষেত্রে করণীয় হলো : সন্তানের মাঝে এমন কোনো লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। স্পিচ থেরাপি, বিহেভিয়ার থেরাপির মাধ্যমে অটিজম আক্রান্ত শিশুকে স্বনির্ভর করে তোলা সম্ভব। অনেক বিখ্যাত ব্যক্তিও আছেন যারা অটিজমে আক্রান্ত ছিলেন। তাদের মধ্যে অন্যতম বিখ্যাত সংগীতশিল্পী লেডি হাক ও ডারেন হান্না, কার্টুন ছবির আবিষ্কারক সাৎসি তাহেরি প্রমুখ। সুতরাং শিশুর অটিজমে আক্রান্ত হওয়া নিয়ে উদ্বিগ্ন না হয়ে তার সঠিক যত্ন নিতে হবে।

বিজ্ঞানবাক্স, ঢাকা।